১৯ জুলাই, ২০২৪, শুক্রবার

অবশেষে প্রকাশ্যে তালেবানের সামরিক নেতা আখুন্দজাদা

Advertisement

অবশেষে অবস্থান জানা গেছে দীর্ঘ বছর পর্দার আড়ালে পালিয়ে থাকা আফগানিস্তানের দুর্ধর্ষ জঙ্গি নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদার।

খবরে ব্যবহৃত এই ছবিটি ছাড়া তালেবানের সর্বোচ্চ ওই নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদাকে গণমাধ্যমে কখনও দেখা যায়নি।

আফগানিস্তানের বিদ্রোহী গোষ্ঠী তালেবান গত ১৫ আগস্ট দেশটির ক্ষমতা গ্রহণ করে। এরপর সংগঠনটির সর্ব স্তরের নেতাকর্মীদের দেখা মিললেও সর্বোচ্চ নেতা বা সুপ্রিম লিডার হিবাতুল্লাহ আখুনজাদা পর্দার আড়ালে রয়েছেন।

তালেবানের এই সুপ্রিম লিডার কোথায় আছেন তা নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো একের পর এক রিপোর্ট করছে। গতকাল এক রিপোর্টে বলা হয়েছিল, শিগগিরই তিনি জনসম্মুখে আসছেন। রোববার তালেবানের একজন সিনিয়র নেতা সুপ্রিম কমান্ডার হিবাতুল্লাহ আখুনজাদা সম্পর্কে নতুন তথ্য জানিয়েছেন।

তালেবানের উপমুখপাত্র বিলাল কারিমি কাতারভিত্তিক গণমাধম আল জাজিরাকে জানিয়েছেন, সুপ্রিম কমান্ডার আফগানিস্তানেই আছেন। এই মুখপাত্র বলেন, আমি আপনাদের নিশ্চিত করতে পারি যে তিনি কান্দাহারে রয়েছেন। শিগগিরই তিনি জনসম্মুখে আসবেন।

তালেবানের শীর্ষনেতাদের পর্দার আড়ালে থাকার সুদীর্ঘ ইতিহাস রয়েছে। প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ ওমর, পরবর্তী প্রধান মোল্লা আখতার মনসুরকেও গণমাধ্যমে আনেনি তালেবান।

তালেবানের বর্তমান প্রধান হিবাতুল্লাহ প্রায় পাঁচ বছর ধরে সংগঠনটির নেতৃত্ব দিচ্ছেন। একটি মাত্র পাসপোর্ট সাইজের ছবি ছাড়া এখন পর্যন্ত কেউ তাকে দেখতে পায়নি।

২০১৬ সালের ২৫ মে থেকে সংগঠনটির প্রধান হিসাবে দায়িত্ব পালন করে আসছেন তিনি। আখুন্দজাদা সেই থেকে দুঃসময়ে নেতৃত্ব দিয়ে তালেবানকে আজকের পর্যায়ে নিয়ে এসেছেন।

তালেবানের সিনিয়র নেতারা জানিয়েছেন, আফগানিস্তানে তালেবান যে নতুন সরকার গঠন করতে যাচ্ছে সেখানে হিবাতুল্লাহ আখুন্দজাদার মর্যাদা হবে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতার সমপর্যায়ে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement