১৮ জুলাই, ২০২৪, বৃহস্পতিবার

পালিয়ে গিয়ে নিজেকে আফগানিস্তানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা!

Advertisement

আশরাফ গণির অনুপস্থিতিতে সাবেক আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেছেন। এক টুইট বার্তায় এই ঘোষণা দিয়েছেন তিনি। যদিও তালেবানরা ক্ষমতা দখলের আগেই পালিয়ে গিয়েছেন তিনি।

টুইট বার্তায় সাবেক এই ভাইস প্রেসিডেন্ট লেখেন, ‘আফগানিস্তানের সংবিধান অনুযায়ী প্রেসিডেন্টের অনুপস্থিতি, পালিয়ে যাওয়া, পদত্যাগ করা কিংবা নিহত হলে প্রথম ভাইস প্রেসিডেন্ট অন্তর্বর্তী প্রেসিডেন্ট হবেন। আমি বর্তমানে দেশেই রয়েছি আর আমিই বৈধ অন্তর্বর্তী প্রেসিডেন্ট। সমর্থন এবং সহায়তা চেয়ে সব নেতার কাছে পৌঁছানোর চেষ্টা করছি।’

এর আগে গত রবিবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পাতায় এক পোস্টে প্রেসিডেন্ট আশরাফ গণি জানান, রক্তপাত এড়াতে তিনি দেশ ছেড়ে পালিয়েছেন। তালেবান যোদ্ধারা কাবুলের প্রান্তে পৌঁছানোর পর প্রেসিডেন্ট প্রাসাদ ছেড়ে যান তিনি। তবে এখন পর্যন্ত নিজের বর্তমান অবস্থান প্রকাশ করেননি তিনি।

আশরাফ গণি পালিয়ে যাওয়ার পর রবিবার সন্ধ্যায় আত্মগোপনে চলে যান আমরুল্লাহ সালেহ। সেদিনই এক টুইট বার্তায় তিনি জানান, কোনোভাবেই তালেবানের কাছে তিনি আত্মসমর্পণ করবেন না। এই বার্তা দেওয়ার একদিন পর আমরুল্লাহ সালেহর যে ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়তে শুরু করে তাতে সাবেক এই ভাইস প্রেসিডেন্টকে কাবুলের উত্তর-পূর্বে পঞ্চশীর উপত্যকায় দেখা যায়। সেখানে তালেবানবিরোধী বিখ্যাত যোদ্ধা আহমেদ শাহ মানসুরের ছেলের সঙ্গে তাকে দেখা যায়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement