২৪ জুলাই, ২০২৪, বুধবার

কাবুল বিমানবন্দরে নৈরাজ্য,তালেবানের গুলি

Advertisement

বিভিন্ন দেশের নাগরিক ও তাদের আফগান সহকর্মীদের দ্রুত সরিয়ে নিতে গিয়ে কাবুল বিমানবন্দরের বাইরে ব্যাপক বিশৃঙ্খল পরিস্থিতির খবর পাওয়া গেছে।

বিমানবন্দরের প্রবেশপথ নিয়ন্ত্রণ করা তালেবান যোদ্ধারা বিমানবন্দরের দিকে জনস্রোত ছত্রভঙ্গ করতে আকাশে গুলি ছুড়েছে।

আমেরিকান সৈন্যদের দ্বারা পরিচালিত এই বিমানবন্দরের মাধ্যমে গত ২৪ ঘণ্টায় অন্তত ৫ হাজার ব্যক্তিকে সরিয়ে নেওয়া হয়েছে। তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে কাবুল বিমানবন্দরে নৈরাজ্যকর অবস্থা চলছে।

কারণ তালেবানের ভয়ে বিগত ২০ বছরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর অভিযানে সহায়তা করা আফগানসহ হাজার হাজার মানুষ কাবুল ছাড়ার জন্য উদগ্রীব।

বিমানবন্দরের চারদিকে মোতায়েনকৃত তালেবান যোদ্ধারা আফগানদের কাগজপত্র ছাড়া বিমানবন্দরে প্রবেশ করতে দিচ্ছে না বলে খবর পাওয়া যাচ্ছে। তবে আমেরিকার পাসপোর্ট যাদের আছে, তাদের অনুমতি দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

রোববার তালেবানদের নাটকীয়ভাবে কাবুল দখল করার ঘটনা বহু পশ্চিমা সরকারকে বিস্মিত করেছে। লোকজনের ভিড় নিয়ন্ত্রণ করতে তাদের গুলি ছুড়তে হয়েছে বলে বুধবার পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন। গত ২৪ ঘণ্টায় ৩২৫ আমেরিকানসহ অন্তত দুই হাজার ব্যক্তিকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র।

ফ্রান্স, জার্মানি, স্পেন, পোল্যান্ড ও চেক প্রজাতন্ত্র বলেছে, তারা ইতোমধ্যে তাদের নাগরিক ও কিছু আফগানকে সরিয়ে নিয়েছেন। মঙ্গলবার ৭০০ ব্রিটিশ নাগরিক ও কিছু আফগানকে সরিয়ে নেওয়া হয়েছে জানিয়ে ব্রিটেনের রাষ্ট্রদূত ল্যরি ব্রিস্টো বলেছেন, তারা এর গতি বাড়ানোর চেষ্টা করছেন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement