৭ ডিসেম্বর, ২০২২, বুধবার

জরিমানা দিতে গুগলকে আদালতের নির্দেশ

Advertisement

অস্ট্রেলিয়ার সাবেক এক আইনপ্রণেতাকে ৫ লাখ ১৫ হাজার ডলার জরিমানা দিতে গুগলকে নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত। আজ সোমবার আদালত এমন নির্দেশ দেন।

ইউটিউবে ওই আইনপ্রণেতার বিরুদ্ধে নির্দয়, বর্ণবাদী, নিন্দনীয়, অপমানজনক ও মানহানিকর প্রচারণা চালানোর অভিযোগের প্রমাণ পেয়েছেন আদালত। আদালত বলেন, ইউটিউবে ভিডিও প্রচারের কারণে ওই আইনপ্রণেতা আগেভাগে রাজনীতি ছাড়তে বাধ্য হন। রয়টার্স আজ এই খবর জানিয়েছে।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের উপপ্রধানমন্ত্রীকে আক্রমণ করে ইউটিউবে প্রচারিত দুটি ভিডিও থেকে ইউটিউবের মালিকানা প্রতিষ্ঠান গুগলের হাজারো ডলার আয়ের প্রমাণ পেয়েছে অস্ট্রেলিয়ার ফেডারেল আদালত। ২০২০ সালের শেষে প্রকাশিত ভিডিও দুটি প্রায় আট লাখ বার দেখা হয়েছে।

বিচারক স্টিভ রেয়ারস আদালতে বলেন, ভিডিও দুটি করেছেন রাজনৈতিক ভাষ্যকার জর্ডান শানকস। তিনি জন বারিলারো নামের ওই আইনপ্রণেতার সততা নিয়ে প্রশ্ন তুলেন। কোনো প্রমাণ ছাড়াই তিনি জন বারিলারোকে দুর্নীতিবাজ হিসেবে অভিহিত করেন। তাঁকে বর্ণবাদী নামে ডাকেন, যা বিদ্বেষমূলক বক্তব্যের কম নয়।

বিচারক স্টিভ রেয়ারস আরও বলেন, ‘২০২১ সালের অক্টোবরে বারিলারো রাজনীতি ছাড়েন। গুগল ও জর্ডান শানকসের এ প্রচারণার কারণে তিনি মানসিকভাবে আহত হন, যেটা তাঁকে মেয়াদ শেষের আগেই সরকারি দায়িত্ব ছাড়তে বাধ্য করে। আমি এই প্রক্রিয়ায় গুগলের আচরণকে অন্যায্য ও অযৌক্তিক বলে মনে করেছি।’

এ নিয়ে গুগলের একজন মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করেও তাৎক্ষণিক সাড়া পায়নি রয়টার্স। এদিকে শানকসের এক মুখপাত্রের সঙ্গে যোগাযোগ সম্ভব হয়নি।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement