২৪ জুলাই, ২০২৪, বুধবার

সকালে খালি পেটে চা-কফি খেলে কী হয়?

Advertisement

আমাদের মাঝে অনেকেই আছেন যারা সকালে ঘুম থেকে উঠেই চা-কফি খেয়ে থাকেন। আবার কেউ সকালের নাস্তা না করেই চা-কফি খেয়ে পেট ভরান! এটি একটি ভূল অভ্যাস। আর এ ভূল অভ্যাস স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এই ভুল অভ্যাসের কারণে বাড়ছে বিভিন্ন রোগের ঝুঁকি।
বলিউডের জনপ্রিয় অভিনেতা রণবীরের পুষ্টিবিদ পূজা মাখিজা সম্প্রতি এ বিষয়ে ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেছেন। তিনি জানিয়েছেন খালি পেটে কোন কোন খাবারগুলো স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।
চা-কফি খালি পেটে খাওয়া ঠিক কি না?
মাঝে মধ্যে চা-কফি খাওয়ার ফলে মনে প্রশান্তি আসে। কিন্তু খালি পেটে চা-কফি পান না করাই বুদ্ধিমানের কাজ। খালি পেটে চা-কফি খাওয়ার অভ্যাস মারাত্মক বিপদ ডেকে আনতে পারে।
এ বিষয়ে পুষ্টিবিদ পূজা মাখিজা জানিয়েছেন, সকালে ঘুম থেকে ওঠে কিছু নাস্তা না করে খালি পেটে চা-কফি বা যে কোনো কোমল পানীয় খাওয়া উচিত নয়। তবে বিশেষ করে যার মধ্যে ক্যাফেইনযুক্ত পদার্থ থাকে।
যদি খালি পেটে ক্যাফেইনযুক্ত পানীয় খাওয়া হয় তাহলে পেট ফাঁপার সমস্যা দেখা দিতে পারে। যার কারণে পেটে অস্বস্তিভাব তৈরি হয় এবং পেট ফুলে থাকতে পারে।
আবার পুষ্টিবিদের মতে, দীর্ঘদিন যাবৎে এ অভ্যাসের কারণে অ্যাসিডিটির সমস্যা বিপজ্জনক হতে পারে। আর খালি পেটে চা খেলে এতে থাকা ট্যানিন শরীরে বমি বমি ভাব এবং পেটে অস্বস্তি তৈরি করে।
তাছাড়াও খালি পেটে অ্যালকোহল বা মদ পান করলে তা রক্ত প্রবাহে প্রবেশ করে ও দ্রুত শরীরে ছড়িয়ে পড়ে। যার কারণে রক্তচাপ কমে যায় ও চিনির মাত্রা বেড়ে যায়। একসময় তা পেট, ফুসফুস, কিডনি, লিভার এবং মস্তিষ্কে ছড়িয়ে পড়ে।
খালি পেটে শুধু চা-কফি বা অ্যালকোহল নয় বরং চুইংগাম খাওয়াও ঠিক নয়। যার প্রভাবে পেট ব্যথা হতে পারে। যদি ১০-১৫ মিনিটের বেশি চুইংগাম চিবানো হয় তাহলে গ্যাস্ট্রিকের সমস্যা তৈরি হয়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement