১৯ জুলাই, ২০২৪, শুক্রবার

বিশ্বখ্যাত টাইমস স্কয়ারে ধ্বনিত হলো বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠ

Advertisement

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের পর্যটকদের প্রধান আকর্ষণ কেন্দ্র বিশ্বখ্যাত টাইমস স্কয়ারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম তুলে ধরা হচ্ছে। প্রদর্শিত হচ্ছে অডিও-ভিজুয়াল ক্লিপ।

স্থানীয় সময় রবিবার বাংলাদেশের জাতীয় শোক দিবস উপলক্ষে টাইমস স্কয়ারে বিশ্বখ্যাত বিশাল ‘বল ড্রপ’ বিলবোর্ডে ২৪ ঘণ্টায় প্রতি দুই মিনিট অন্তর ৭২০ বার বঙ্গবন্ধুর ক্লিপটি দেখানো হবে। অডিও-ভিজুয়াল ক্লিপটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণসহ বিভিন্ন সময়ের স্মরণীয় মুহূর্তগুলো রয়েছে।

টাইমস স্কয়ারে বিশাল ডিজিটাল বিলবোর্ডে এই ক্লিপটির পাশাপাশি জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্টের ওপর একটি অনুষ্ঠানেরও আয়োজন করা হবে। বিজ্ঞাপনী সংস্থা এনওয়াই ড্রিমস প্রোডাকশনের উদ্যোগে এই আয়োজন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে চলমান আয়োজনের অংশ হিসেবে এই উদ্যোগটি নেওয়া হয়েছে বলে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

টাইমস স্কয়ার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের কেন্দ্রস্থলে ম্যানহাটানে অবস্থিত। টাইমস স্কয়ার নিউইয়র্কের অন্যতম প্রধান বাণিজ্যিক এলাকা। একে ‌‌‘পৃথিবীর সড়ক সংযোগস্থল’ বলা হয়। বিশ্বের অন্যতম ব্যস্ত পথচারী সংযোগস্থল এবং বিশ্ব বিনোদন শিল্পের অন্যতম প্রধান কেন্দ্র।

এদিন মধ্যরাত ১২টা ১ মিনিট থেকে পর দিন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ২৪ ঘণ্টায় প্রতি ২ মিনিটে ১৫ সেকেন্ড করে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শন করা হবে। এর মোট ব্যাপ্তিকাল হবে ৩ ঘণ্টা এবং প্রদর্শিত হবে মোট ৭২০ বার। এ প্রদর্শনীর উদ্যোগক্তা নিউইয়র্কের ‘এনওয়াই ড্রিমস প্রোডাকশন’।

এর আগে এনওয়াই ড্রিমস প্রোডাকশনের কর্ণধার ফাহিম ফিরোজ মিট দ্য প্রেস অনুষ্ঠানে তার এ উদ্যোগের কথা জানান। ফাহিম ফিরোজ জানান, ঐতিহাসিক টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনের উদ্যোগ সম্পূর্ণ ব্যক্তিগত এবং এ উদ্যোগের সঙ্গে কোনো রাজনৈতিক সম্পৃক্ততা নেই।

তিনি বলেন, আমরা প্রাথমিক উদ্যোগ নিয়ে এগিয়ে চলেছি এবং এ উদ্যোগ সফল করতে এবং ভালো করতে প্রয়োজনে বঙ্গবন্ধুর ছবি ছাড়াও তার কিছু কিছু কথা বাংলা-ইংরেজিতে প্রচার বা ভাষণ প্রচার করা যায় কিনা- তা নিয়েও ভাবা হচ্ছে।

রাষ্ট্রদূতের অভিনন্দন

নিউইয়র্কের টাইম স্কয়ারে বিলবোর্ডে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শভিত্তিক ছবি প্রদর্শনীর উদ্যোগে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম সহিদুল ইসলাম।টাইমস স্কোয়ার বঙ্গবন্ধু

বঙ্গবন্ধুর জীবন, আদর্শ ও কর্ম বিশ্ববিখ্যাত টাইমস স্কয়ার বিলবোর্ডে প্রদর্শন করার এ অনন্য উদ্যোগে নেতৃত্ব দিয়েছেন বাংলাদেশি আমেরিকান উদ্যোক্তা এবং প্রচার সংস্থা এনওয়াই ড্রিমস প্রোডাকশনের প্রধান নির্বাহী ফাহিম ফিরোজ। 

আয়োজকরা নিশ্চিত করেছেন যে, টাইমস স্কয়ারে প্রদর্শনী চলাকালে ১৫ আগস্টের মধ্যরাত থেকে পরদিন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ২৪ ঘণ্টাব্যাপী প্রতি দুই মিনিটে ১৫ সেকেন্ড করে মোট ৭২০ বার আইকনিক বিলবোর্ডে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শিত হবে।  রাষ্ট্রদূত সহিদুল ইসলাম ফাহিমকে তার উদ্যোগের জন্য ধন্যবাদ জানিয়েছেন এবং ঐতিহাসিক এ অনুষ্ঠানের অংশ হতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

এক অভিনন্দন বার্তায় রাষ্ট্রদূত বলেন, এ ধরনের অনুষ্ঠান প্রবাসী বাংলাদেশিদের, বিশেষ করে দ্বিতীয় এবং তৃতীয় প্রজন্মের বাংলাদেশি আমেরিকানদের কাছে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ তুলে ধরতে অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করবে।

এ বিশাল প্রজেক্ট ফাহিম ফিরোজ তার নিজস্ব অর্থায়নে শুরু করলেও  পরে বেশ কয়েকজন বাংলাদেশি ব্যবসায়ী এর খরচ মেটাতে এগিয়ে এসেছেন।

এনওয়াই ড্রিমসের প্রধান নির্বাহী ফাহিম ফিরোজ অনুষ্ঠানটিতে প্রদর্শিতব্য কন্টেন্ট চূড়ান্ত করতে এবং অন্যান্য সব ক্ষেত্রে সহযোগিতা প্রদানের জন্য দূতাবাসের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। 

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটি বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামাণ্য ঐতিহ্য হিসেবে জাতিসংঘের স্বীকৃতি আদায়ের  ক্ষেত্রে রাষ্ট্রদূত এম সহিদুল ইসলামের ভূমিকার কথা স্মরণ করেন এবং টাইম স্কয়ারে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রণ সাদরে গ্রহণ করার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement