২০ জুলাই, ২০২৪, শনিবার

মডার্নার ‘দূষিত ডোজ’ নেওয়ার পর জাপানে ২ জনের প্রাণহানি

Advertisement

দূষিত ডোজ নেওয়ায় জাপানে অন্তত দু’জনের প্রাণহানি ঘটেছে। দূষণ শনাক্ত হওয়ায় মডার্নার বিপুল সংখ্যক টিকা স্থগিত হয়ে যাওয়ার আগেই। আজ শনিবার (২৮ আগস্ট) এ তথ্য জানানো হয়েছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে।
দূষণ শনাক্ত হওয়ায় গত বৃহস্পতিবার যে তিনটি লটের টিকা স্থগিত করা হয়েছিল; সেই লটের একটি থেকে তারা টিকা নিয়েছিলেন। তাদের মৃত্যুর কারণ জানতে তদন্ত করা হচ্ছে।

গত বৃহস্পতিবার জাপানের ৮৬৩টি টিকাকেন্দ্রে সরবরাহ করা মডার্নার ১৬ লাখ ৩০ হাজার ডোজের প্রয়োগ স্থগিত করা হয় টিকায় দূষিত উপাদান পাওয়ার পর। তাকেদা ফার্মাসিউটিক্যাল মডার্নার স্থানীয় পরিবেশক কিছু শিশিতে দূষণের খবর পাওয়ার এক সপ্তাহের বেশি সময় পর এসব টিকার প্রয়োগ স্থগিতের ঘোষণা আসে।

এ নিয়ে দেশটির সরকার এবং মডার্না বলেছে, কোনও সমস্যা শনাক্ত হয়নি তাদের টিকায় নিরাপত্তা অথবা কার্যকারিতা নিয়ে। মাত্র পূর্ব-সতর্কতা হিসেবে টিকার ডোজ স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টিকা দূষিত হওয়া নিয়ে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির সরকারি সম্প্রচারমাধ্যম এনএইচকে বলেছে, ধারণা করা হচ্ছে টিকায় ধাতব পদার্থের উপস্থিতির কারণে ডোজগুলো দূষিত হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement