১৮ জুলাই, ২০২৪, বৃহস্পতিবার

শরীরে পানিশূন্যতা বুঝবেন যে ৬ লক্ষণে

Advertisement

চিকিৎসকরা গরমের সময়ে বেশি বেশি পানি পান করার পরামর্শ দিয়ে থাকেন। কারণ তখন শরীর থেকে ঘামের সঙ্গে অনেক পানি বেরিয়ে যায়। সে সময় পর্যাপ্ত পানি পান না করলে শরীরে কান্তি বোধ হয়। এমনকি অনেক সময় পানিশূন্যতা দেখা দিতে পারে।

শরীরের ডিহাইড্রেশন বা পানিশূন্যতা নিয়ে মডলাইন প্লাস বলছে, ডিহাইড্রেটেড হওয়ার অর্থ এই নয় যে, শুধু শরীর থেকে তরল হারাচ্ছেন। তার সাথে হারাচ্ছেন ইলেক্ট্রলাইট যেমন- লবণ ও পটাসিয়াম। এই উপাদানগুলো শ্বাস নিতে, কথা বলতে, স্বাভাবিক চলাফেরা করতে এবং অন্যান্য কাজ করতে সহায়তা করে।

তবে শরীরে পানিশূন্যতা আছে কিনা সেটি সময়মতো না বুঝলে বড় বিপদ হতে পারে।

তবে কিছু লক্ষণ দেখে সহজেই বুঝা যাবে পানিশূন্যতা।

১. শ্বাসে সমস্যা ও লালা উৎপাদন কমে যাওয়া।

লালা উৎপাদন কমে যাওয়া পানিশূন্যতার অন্যতম একটি সম্ভাব্য সতর্কসংকেত। মানুষের লালাতে অ্যান্টিব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্য থাকে, যা মানুষের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। লালা উৎপাদন কমে গেলে সকালে শ্বাস নিতেও কষ্ট হতে পারে।
এ বিষয়ে হিউস্টনের টেক্সাস বিশ্ববিদ্যালয় মেডিসিন বিভাগের অধ্যাপক জন হিগিন্স বলেন, ‘যদি পর্যাপ্ত পরিমাণে লালা তৈরি না হয়, তা হলে মুখে ব্যাক্টেরিয়ার পরিমাণ অতিরিক্ত বেড়ে যেতে পারে। আর এ কারণে শ্বাসে দুর্গন্ধ হতে পারে।’

২. ত্বকের শুষ্কতা
ত্বক শুষ্ক হয়ে যাওয়া পানিশূন্যতা বোঝার আরেকটি উপায়। এজেন্য ত্বক যদি সবসময় শুষ্ক থাকে, তা হলে পানিশূন্যতা নিরাময়ে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

৩. পেশিতে টান
যখন শরীরে পর্যাপ্ত পরিমাণে তরল থাকবে না, তখন পেশিতে টান অনুভব হতে পারে ঠিক যেমনটি জিম করার পর মনে হয়। সাধারণত ব্যায়ামের পরে শরীরে পানিশুন্যতা হয় এবং পেশিতে টান লাগে। যদি ব্যায়াম ছাড়াই হয়, তাহলে বুঝতে হবে এটি পানিশুন্যতার কারণে।

৪. জ্বর ও ঠাণ্ডা
আবার অনেক সময় জ্বর ও ঠাণ্ডা লাগা হতে পারে পানিশূন্যতার লক্ষণ। এমনকি জ্বর ও ঠাণ্ডা শরীরে পানিশূন্যতা বাড়িয়ে তুলতে পারে। জ্বর ও ঠাণ্ডা বেশি করে শরীরে তরল দিন।

৫. মিষ্টি খাবারে লোভ
যদি হঠাৎ করেই মিষ্টি খাবারে লোভ হয়ে থাকে, তবে এটি হতে পারে ডিহাইড্রেশনের কারণে। যদি এমনটি হয় তাহলে প্রচুর পানি পান করতে হবে। তাতে আপনার শরীর ঠাণ্ডা হবে।

৬. মাথাব্যথা
শরীরে পানি প্রয়োজন এমন আরেকটি ইঙ্গিত মাথাব্যথা। শরীরে পানিশুন্যতার কারণে অনেক সময় মাথাব্যথা দেখা দিতে পারে। এজন্য মাথাব্যথা হলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement