২৪ জুলাই, ২০২৪, বুধবার

পুঁজিবাজারে ছন্দপতন

Advertisement

দেশের পুঁজিবাজারে টানা তিন দিন উত্থানের পর সপ্তাহের চতুর্থ দিনে আজ বুধবার লেনদেন হয়েছে সূচকের নিম্নমুখী প্রবণতায়। তবে ব্যাংক, বস্ত্র ও প্রকৌশল খাতের শেয়ারের দাম কমায় এ দিন সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম এবং লেনদেন। যার ফলে টানা তিন দিন  উত্থানের পর  পুঁজিবাজারে হলো ছন্দপতন।

আজ বাজার বিশ্লেষণে দেখা গেছে, ব্যাংক খাতের পতনের দিন বিমা ও আর্থিক প্রতিষ্ঠান খাতের শেয়ারের প্রতি চাহিদা বেশি ছিল বিনিয়োগকারীদের। এ কারণেই এ দুই খাতের শেয়ারের দামও বেড়েছে। সকাল ১০টা থেকে দুপুর একটা পর্যন্ত সূচক ওঠানামার মধ্য দিয়ে লেনদেন হয়। কিন্তু শেষ দেড় ঘণ্টায় ব্যাংক খাতের পাশাপাশি প্রকৌশল, বস্ত্র, বিদ্যুৎ ও জ্বালানি, ওষুধ এবং রসায়ন খাতের শেয়ার বিক্রির ব্যাপক চাপ ছিল। যার কারণে এসব কোম্পানির শেয়ারের দাম কমার মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে।

আজ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৬ পয়েন্ট। আবার অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৮ পয়েন্ট। সূচক কমার পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও।
এ নিয়ে বাজার সংশ্লিষ্টরা বলছেন, শেয়ারের দাম টানা কয়েকদিন বাড়ার পর কিছুটা কমেছে। আর এটাই পুঁজিবাজারের স্বাভাবিক চিত্র। পুঁজিবাজারের ভাষায় এটাকে মূল্যসংশোধন বলে।

ডিএসই এর তথ্য মতে, আজ বুধবার মোট ৩৭৪টির প্রতিষ্ঠানের হাত বদল হয়েছে ৭৭ কোটি ৬৫ লাখ ১০ হাজার শেয়ারের। তার মধ্যে ১৫২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে ও কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৫৭০ কোটি ৬৭ লাখ ৭ হাজার টাকা।

সেক্ষেত্রে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫ দশমিক ৯৬ পয়েন্ট কমে ৬ হাজার ৮৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আবার প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ দশমিক ২৭ পয়েন্ট কমে ১ হাজার ৪৯৩ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে ২ হাজার ৪৫৯ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। তারপর দ্বিতীয় স্থানে ছিল ইসলামিক ফাইন্যান্স। তারপরে সর্বোচ্চ লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। পরে যথাক্রমে ছিল শাইনপুকুর সিরামিক,পাওয়ার গ্রিড, রবি, বেক্সিমকো ফার্মা, লাফার্জ-হোলসিম, ম্যাক্সন স্পিনিং এবং ওরিয়ন ফার্মাসিটিক্যালস লিমিটেড।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮ পয়েন্ট কমে ২০ হাজার ৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সেখানে লেনদেন হওয়া ৩২৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩২টির শেয়ারের। আবার কমেছে ১৬৮টির, অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের দাম। লেনদেন হয়েছে ১০০ কোটি ২২ লাখ ১১ হাজার ৭৬৪ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১১৮ কোটি ৫৯ লাখ ৪৩ হাজার ৯৮৯ টাকা।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement