২৮ মার্চ, ২০২৪, বৃহস্পতিবার

পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারিতে কিছু যায় আসে নাঃ রাশিয়া

Advertisement

ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে যে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে, তাতে তাদের কিছু যায় আসে না বলে জানিয়েছে রাশিয়া।

মস্কোর পক্ষ থেকে শুক্রবার এ প্রতিক্রিয়া জানানো হয়। আইসিসি পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা টেলিগ্রামে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। খবর আনাদোলুর।

তিনি আরও বলেন, আইসিসির আদেশ মানতে রাশিয়া বাধ্য না। কারণ আমরা এ আদালতকে মানি না।

উল্লেখ্য, শুক্রবার সকালে নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও দেশটির শিশু অধিকার কমিশনার মারিয়া আলেক্সিয়েভনা লভোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করে।

আইসিসির অভিযোগ, পুতিন ও মারিয়া আলেক্সিয়েভনা লভোভা-বেলোভার বিরুদ্ধে ইউক্রেন থেকে শিশুদের জোরপূর্বক নির্বাসিত করার বিরুদ্ধে। 

আদালত জানিয়েছে, এটি বিশ্বাস করার যুক্তিসংগত কারণ রয়েছে যে, অভিযুক্তরা ইউক্রেনের ভূখণ্ড থেকে জোরপূর্বক বেআইনিভাবে ইউক্রেনীয় শিশুদের রাশিয়ার ভূখণ্ডে স্থানান্তরের পেছনে দায়দায়িত্ব বহন করছে।

প্রসঙ্গত, জাতিসংঘের একটি তদন্ত দলের প্রতিবেদন প্রকাশের পরই এ গ্রেফতারি পরোয়ানা জারি করা হলো পুতিনের বিরুদ্ধে। ওই প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন হত্যা, ধর্ষণ, নির্যাতন, শিশু অধিকার হরণসহ বড় বড় অপরাধ করেছে রাশিয়া।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement