৭ ফেব্রুয়ারি, ২০২৩, মঙ্গলবার

নোবেল পুরস্কারের ফোনদাতাকে ধমক, ‘বিদায় হও! আমাকে একা থাকতে দাও’

Advertisement

২০২১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন তানজানিয়ার ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ। প্যারাডাইস নামে তার চতুর্থ উপন্যাসের জন্য তিনি এ সম্মাননা পেলেন। তবে মজার বিষয় হচ্ছে, পুরস্কারের সংবাদটি যিনি টেলিফোনে জানিয়েছিলেন তাকে প্রথমে গুরনাহর কঠিন ধমক খেতে হয়েছিল।

জানা গেছে, নোবেল পুরস্কারের খবর দিতে ফোন করা হয় ঔপন্যাসিক। তবে ফোন ধরার পর গুরনাহ কিছু বুঝে উঠার আগেই বিরক্ত হয়ে বলেছিলেন, ‘বিদায় হও! আমাকে একা থাকতে দাও।’

বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে গুরনাহ নিজেই এমনটা জানিয়েছেন। তিনি বলেন, মধ্যাহ্নভোজের আগে যখন ফোনটি এসেছিল তখন তিনি চা বানাচ্ছিলেন। তিনি ভেবেছিলেন কোনো অপরিচিত বিক্রেতা কোনো কিছু বিক্রির জন্য হয়তো তাকে ফোন করেছে। কারণ বর্তমানে প্রায়ই এ ধরনের ফোন এসে থাকে। তখন ফোন ধরেই বিরক্তি নিয়ে বলেছি, ‘বিদায় হও! আমাকে একা থাকতে দাও।’

এদিকে, সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকালে এক অনুষ্ঠানে নোবেল কমিটি আবদুল রাজাক গুরনাহর নাম ঘোষণা করে। তিনি সাহিত্যে নোবেল বিজয়ী ১১৮তম লেখক। তানজানিয়ান ঔপন্যাসিক আবদুল রাজাক গুরনাহ ১৯৪৮ সালে জাঞ্জিবারে জন্মগ্রহণ করেন। এরপর থেকে তিনি যুক্তরাজ্য ও নাইজেরিয়ায় বেড়ে ওঠেন।

তিনি বর্তমানে যুক্তরাজ্যে থাকেন এবং কেন্ট বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্য পড়াতেন। তার সবচেয়ে বিখ্যাত উপন্যাস হলো প্যারাডাইস, যা ১৯৯৪ সালে বুকার পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত হয়েছিল। গত বছর সাহিত্যের নোবেল পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের কবি লুইস গ্লিক। সাহিত্যে এখন পর্যন্ত নোবেল পুরস্কার পেয়েছেন ১১৮ জন; তাদের মধ্যে নারীর সংখ্যা মাত্র ১৬।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement