১৮ জুলাই, ২০২৪, বৃহস্পতিবার

কাবুলের বাইরে থাকা নাগরিকদের উদ্ধারের ক্ষমতা নেই যুক্তরাষ্ট্রের

Advertisement

আফগানিস্তানের রাজধানী কাবুলের বাইরে থাকা আমেরিকান নাগরিক ও আফগান সহযোগীদের উদ্ধার করতে পারছে না যুক্তরাষ্ট্র। কাবুলের বাইরে থাকায় আটকে পড়া ওইসব মানুষদের জন্য আমেরিকান বাহিনীর আপাতত কিছুই করার নেই বলেও স্বীকার করেছে দেশটির প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, কাবুলের বাইরে আটকে থাকা আমেরিকান ও আফগান নাগরিকদের উদ্ধারের সক্ষমতা নেই আমেরিকান বাহিনীর।

স্থানীয় সময় বুধবার তিনি সাংবাদিকদের জানান, ‘আমি এটা বলতে চাই না যে- আমরা পুরো আফগান ভূখণ্ডজুড়ে বিমান নিয়ে ঘুরবো এবং মানুষকে উদ্ধার করবো।’

পেন্টাগনের এই মুখপাত্র জানিয়েছেন, আটকে পড়া মানুষকে বিমানবন্দরে উড়িয়ে আনতে আমেরিকান সামরিক বাহিনী এখন পর্যন্ত মাত্র তিনবার হেলিকপ্টার ব্যবহার করেছে এবং এখনও সাহায্য প্রত্যাশা করা মানুষ যুক্তরাষ্ট্র সরকারকে সহায়তার আহ্বান জানাচ্ছেন।

সংবাদমাধ্যম সান ডিয়াগো ইউনিয়ন-ট্রিবিউন’র তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ৪০ জন আফগানের একটি দল কাবুলের বাইরে আটকা পড়েছেন এবং তারা দেশটির রাজধানীতে পৌঁছাতে পারছেন না।

ওই ৪০ জন আফগানের মধ্যে ২৪ জনই ক্যালিফোর্নিয়ার কার্জন ভ্যালির শিক্ষার্থী। সেখানকার স্কুল ডিস্ট্রিক্ট সুপার ডেভিড মিয়াশিরো জানিয়েছেন, আটকে পড়া ওই আফগানরা বিশেষ ভিসার অধীনে যুক্তরাষ্ট্রে বসবাসের অনুমতি পেয়েছিলেন এবং দেশ ছাড়ার আগে তারা তাদের পরিবারের সঙ্গে দেখা করতে কাবুলের বাইরে গিয়েছিলেন।

তবে কিরবি বলছেন, ‘এখানে (আফগানিস্তানে) আমাদের সামর্থ্যের সীমাবদ্ধতা রয়েছে।’

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement