৭ ডিসেম্বর, ২০২২, বুধবার

প্রায় ৬০ বছর বিরতির পর পৃথিবীর সবচেয়ে কাছে আসছে বৃহস্পতি

Advertisement

প্রায় ৬০ বছরের বিরতিতে আজ (২৬ সেপ্টেম্বর) সোমবার বৃহস্পতি গ্রহ পৃথিবীর খুব কাছে আসতে চলেছে। পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব থাকবে মাত্র ৩৬,৭৪১৩,৪০৫ মাইল। এর আগে ১৯৬৩ সালে পৃথিবী থেকে গ্রহটিকে একই দূরত্বে দেখা যায়। ২০১৭ সালের তুলনায় এখন বৃহস্পতিকে এগার গুণ বড় ও দেড়গুণ উজ্জ্বল দেখা যায়।

সৌরজগতে গ্রহরাজ হিসেবে পরিচিত বৃহস্পতি গ্রহটি সূর্য থেকে দূরত্বের দিক দিয়ে পঞ্চম এবং আকার আয়তনের দিক দিয়ে সবচেয়ে বড় গ্রহ। বৃহস্পতির ব্যাস ১, ৪২, ৮০০ কিলোমিটার। আয়তনে পৃথিবীর চেয়ে প্রায় ১ হাজার ৩০০ গুন বড়। এটি সূর্য থেকে প্রায় ৭৭.৮ কোটি কিলোমিটার দূরত্বে রয়েছে। বৃহস্পতি গ্রহের প্রাথমিক উপাদান হচ্ছে হাইড্রোজেন এবং সামান্য পরিমাণ হিলিয়াম।

পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব প্রায় ৫৯২.৬৯ মিলিয়ন কিলোমিটার। কিন্তু আজ পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব থাকবে মাত্র ৩৬,৭৪১৩,৪০৫ মাইল। ফলে গ্রহটিকে পৃথিবী থেকে স্বাভাবিকের চেয়ে অনেক বড় দেখাবে।

প্রতি ১৩ মাসে একবার বৃহস্পতি এবং পৃথিবী কাছাকাছি চলে আসার ঘটনা ঘটে।

আজ (২৬ সেপ্টেম্বর) সোমবার আকাশে এক অপূর্ব মহাজাগতিক দৃশ্য দেখা যাবে। আবহাওয়া ভালো থাকলে মানুষ দূরবীনের সাহায্যে বৃহস্পতিকে খুব কাছ থেকে দেখতে পাবে। অসাধারণ এ দৃশ্য উপভোগ করতে পারবে বিশ্ববাসী।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement