১৮ জুলাই, ২০২৪, বৃহস্পতিবার

বিশৃঙ্খলা এড়িয়ে আফগানিস্তান থেকে বেরোনোর উপায় ছিল না: বাইডেন

Advertisement

যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করার পর ‘বিশৃঙ্খলা অনিবার্য’ ছিল বলে মনে করেন প্রেসিডেন্ট জো বাইডেন। তার মতে, বিশৃঙ্খলা এড়িয়ে কোনভাবেই সেখান থেকে বেরোনোর পথ খোলা ছিল না।

বুধবার এবিসি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বাইডেন এ কথা বলেন। খবর হাফিংটন পোস্টের।

রোববার তালেবান কাবুল নিয়ন্ত্রণ নেওয়ার পর কাবুল বিমানবন্দরে নজিরবিহীন বিশৃঙ্খলা দেখা দেয়। এ সময় বেশ কয়েকজনের মৃত্যু হয়।

বাইডেন বলেন, বিশৃঙ্খলা ছাড়া আফগানিস্তান থেকে বের হয়ে আসার উপায় হয়তো ছিল। কিন্তু আমি জানি না এটা কীভাবে সম্ভব।’ বাইডেন বলেন, যদি আফগানিস্তানে একজন আমেরিকানও থাকে, তবে তাকে ফেরাতে সেখানে আমরা থাকব।

এদিকে যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট ওয়েন্ডি শেরম্যান বলেন, আমরা কিছু তথ্য পেয়েছি, যেসব আফগান দেশ ছাড়তে চায় তাদের বিমানবন্দরে আসতে বাধা দিচ্ছে তালেবান।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, যুক্তরাষ্ট্র সামর্থ্য অনুযায়ী ঝুঁকিতে থাকা আফগানদের ফেরানোর চেষ্টা চালিয়ে যাবে। তিনি আরও বলেন, আমাদের বিমানবন্দরের বাইরে যাওয়ার এবং বিপুলসংখ্যক লোক সংগ্রহ করার ক্ষমতা নেই।

তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের মিলিয়ে এখন পর্যন্ত চার হাজার ৮০০ জনের বেশি মানুষকে দক্ষিণ এশিয়ার দেশটি থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

রোববার কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এ সময় দেশ ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট আশরাফ গনি। এখন দেশের দায়িত্ব বুঝে নেওয়ার অপেক্ষায় রয়েছে ২০ বছর আগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের হামলায় ক্ষমতা হারানো তালেবান।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement