২৪ জুলাই, ২০২৪, বুধবার

তালেবানের দখলে কাবুল, বাইডেনের পদত্যাগ দাবি ট্রাম্পের

Advertisement

তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন হওয়ায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে পদত্যাগ করতে বললেন তাঁরই পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প। আফগানিস্তানে যা ঘটতে দিয়েছেন, তাতে অপমানবোধ থেকে বাইডেনের পদত্যাগ করা উচিত বলে ট্রাম্প গতকাল রবিবার এক বিবৃতিতে বলেন।

ট্রাম্পের অভিযোগ, আমেরিকান বাহিনীকে শূন্য হাতে আফগানিস্তান ছাড়তে হয়েছে বাইডেনের কারণে। এমনকি তিনি ক্ষমতায় থাকলে দেশটি থেকে আমেরিকান সেনা প্রত্যাহার আরও সফলতার সঙ্গে হতো।

দীর্ঘ ২০ বছর পর তালেবানের কব্জায় আবার চলে এসেছে আফগানিস্তান। গতকাল রোববার তারা আফগান রাজধানী কাবুলের দখল নেয়। চলতি বছরের ৩১ আগস্টের মধ্যে দেশটি থেকে মার্কিন সেনাসহ সকল বিদেশি সেনা সরানোর কথা থাকলেও এর দুই সপ্তাহেরও বেশি সময় আগে তালেবান কাবুল দখলে নেয় ।

ট্রাম্প প্রশাসন আফগানিস্তান থেকে সেনা সরানোর বিষয়ে তালেবানের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি করেছিল। সে চুক্তি অনুযায়ী, চলতি বছরের (২০২১ সালের) মে মাসের মধ্যে দেশটি থেকে সকল বিদেশি সেনা প্রত্যাহারের কথা ছিল।

কিন্তু জানুয়ারিতে জো বাইডেন আমেরিকান প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর ১১ সেপ্টম্বরের মধ্যে সেনা প্রত্যাহারের তারিখ ঠিক করেন। কিন্তু পরে সেই তারিখ আরও এগিয়ে নিয়ে ৩১ আগস্ট নির্ধারণ করা হয়।

তখন থেকেই তালেবান যোদ্ধারা আফগানিস্তানের বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ নিতে শুরু করে। সে ধারাবাহিকতায় গতকাল রবিবার কাবুলে প্রবেশ করে তালেবান যোদ্ধারা।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement