১৮ জুলাই, ২০২৪, বৃহস্পতিবার

কাতার বিশ্বকাপের শেষ টিকিট পেল কোস্টারিকার

Advertisement

গ্রুপ নির্বাচন থেকে সময়সূচি, কাতার বিশ্বকাপ মাঠে গড়ানোর আনুষ্ঠানিকতার সবই প্রায় চূড়ান্ত হয়ে গেছে। অস্ট্রেলিয়াকে দিয়ে ৩২ দলের টুর্নামেন্টের ৩১টি দল নির্ধারণ হয়ে ছিল। বাকি ছিল শেষ টিকিটটি। শেষ দল হিসেবে কাতারে যাচ্ছে কারা, তারই অপেক্ষায় ছিল গোটা ফুটবল বিশ্ব। এই টিকিটের জন্য লড়াইটা ছিল দুই দলের, মুখোমুখি নিউজিল‍্যান্ড আর কোস্টারিকা। যেখানে আন্তমহাদেশীয় প্লে-অফে ওশেনিয়া প্রতিনিধিকে ১-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের শেষ টিকিট পেয়েছে কোস্টারিকা।

কাতারের আল রাইয়ানের আহমাদ বিন আলি স্টেডিয়ামে পাওয়া এই জয়ে টানা তৃতীয় ও সব মিলিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উঠল কোস্টারিকা। একমাত্র গোলটি করে দলকে উৎসবে ভাসান জোয়েল কাম্পবেল। উত্তর আমেরিকার দলটি কাতার বিশ্বকাপে ‘ই’ গ্রুপে লড়বে। যেখানে তাদের সঙ্গী হিসেবে আগে থেকেই আছে জার্মানি, স্পেন ও জাপান।

ম্যাচের শুরতেই গোল পেয়ে যায় কোস্টারিকা। ৩ মিনিটের মাথায় বাঁ-প্রান্ত থেকে কোস্টারিকা উইঙ্গার জেইসন বেনেটের ক্রস ঠেকাতে নিউজিল্যান্ডের তিন খেলোয়াড় ছুটে এসেছিলেন। তারা বাধা দেওয়ার আগেই বাঁ-পাায়ের শটে বল জালে পাঠান দলটির আর্সেনাল স্ট্রাইকার ক্যাম্পবেল। যদিও ম্যাচে ফেরার সুযোগ পেয়েছিল নিউজিল্যান্ড। ৩৯তম মিনিটে ক্রিস উড বল জালে পাঠালেও আক্রমণের শুরুতে ফাউলের জন‍্য ভিএআরে মেলেনি গোল।

৬৯তম মিনিটে ভিএআরে দেখেই নিউজিল‍্যান্ডের কস্টা বারবারাসকে লাল কার্ড দেখান রেফারি। ৭৬ মিনিটে গোলের দারুণ সুযোগ নষ্ট করেন নিকো কিরওয়ান। দুই অর্ধেই কোস্টারিকার হয়ে ভালো কিছু সেভ করেন পিএসজি গোলকিপার কেইলর নাভাস।

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের পর ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপেও খেলেছিল কোস্টারিকা। অন্যদিকে নিউজিল্যান্ড সবশেষ বিশ্বকাপ খেলেছিল ২০১০ সালে। এরপরের দুই বিশ্বকাপে বাছাই পর্ব উৎরাতে পারেনি তারা। এনিয়ে সংখ্যাটা দাঁড়াল তিনে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement