১৯ জুলাই, ২০২৪, শুক্রবার

মহামারিকালে ভাল নেই কর্মহীন মালয়েশিয়া প্রবাসীরা

Advertisement

মহামারি করোনায় বিশ্বজুড়ে লকডাউন ও অচলাবস্থার কারণে মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিরা কাজ হারিয়ে নানান সমস্যা নিয়ে জীবনযাপন করছেন। ফলে প্রবাসীদের টাকা পাঠানোর পরিমাণ আরও কমতে পারে বলেও আশঙ্কা তৈরি হয়েছে। এরই মাঝে বিভিন্ন সামাজিক সংগঠন কর্মহীনদের খাদ্য সহায়তা অব্যাহত রেখেছে।

এ দিকে সংক্রমণরোধে মালয়েশিয়া সরকার টিকাদানে জোর দিয়েছে। যারা দুই ডোজ টিকা নিয়েছেন তারা কর্মক্ষেত্রে যোগ দিতে পারবেন বলে সংশ্লিষ্টদের পক্ষ থেকে বলা হচ্ছে।

তবে চলমান লকডাউনে কিছুটা শিথিলতা আসলেও দেশটিতে বিভিন্ন সেক্টরে কর্মরত বাংলাদেশিরা একদিকে বেতন পাচ্ছেন না অন্যদিকে অনেকে ছাঁটাই ও মজুরি হ্রাসের কবলে পড়েছেন। দেশটিতে অবস্থানরত প্রবাসীদের অনেকেই এখন বাড়িতে টাকা পাঠাতে পারছেন না। চাকরি থাকা নিয়েও রয়েছেন দুশ্চিন্তায়।মালয়েশিয়া প্রবাসী

করোনা সংক্রমণ ঠেকাতে মালয়েশিয়ায় যে কড়াকড়ি চলছে তাতে নানাভাবে ক্ষতিগ্রস্ত বেশিরভাগ প্রবাসী। মহামারির প্রভাবে দেশটির অর্থনীতিও মন্দার কবলে। এ অবস্থায় বহু প্রতিষ্ঠানে বেতন কাটা হচ্ছে বা শ্রমিক ছাঁটাই শুরু হয়েছে।

এসব কারণে প্রবাসীদের পরিবারগুলোতে আর্থিক সংকট দেখা দিচ্ছে। অনেকেই আর্থিক সঙ্কটে রয়েছেন। আয় কমে যাওয়ার পাশাপাশি মালয়েশিয়া গিয়ে কর্মস্থলে যোগদান নিয়েও অনিশ্চয়তায় ছুটিতে থাকা প্রায় ২৫ হাজার প্রবাসী।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে মতে, শীর্ষ ৩০টি দেশ থেকে আসা রেমিট্যান্সের মধ্যে পঞ্চম স্থানে ছিল মালয়েশিয়া। গত অর্থবছরে প্রতিমাসে গড়ে মালয়েশিয়া থেকে ১৭৫ মিলিয়ন ডলার রেমিট্যান্স দেশে পাঠানো হতো। কিন্তু গত জুন-জুলাইয়ে রেমিট্যান্স নেমে এসেছে ১০৫ মিলিয়ন ডলারে। ফলে রেমিট্যান্স পাঠানো দেশের তালিকায় মালয়েশিয়া এখন পঞ্চম থেকে সপ্তম স্থানে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement