২৪ জুলাই, ২০২৪, বুধবার

মেথি খাওয়ার নিয়ম ও উপকারিতা জেনে নিন

Advertisement

রান্নার কাজে মেথি ব্যবহার করা হয়। খাবারে সুগন্ধ ও স্বাদ বাড়াতে মেথির ব্যবহার অনেক আগে থেকেই। তাছাড়াও নানা কাজে ব্যবহার করা হয় মেথি। নিয়মিত মেথি খেতে পারলে শারীরিক অনেক সমস্যা থেকে দূরে থাকা যায়। মেথি সহজে চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না। যেকোনো ভাবে খেলেই হবে না, এটি সঠিক নিয়মে খেতে হবে।
মেথি খাওয়ার নিয়ম-
এক গ্লাস বিশুদ্ধ পানিতে এক চা চামচ মেথি সারারাত ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে হাত মুখ ধৌত করে প্রথমেই খালি পেটে সেই পানিটুকু পান করুন। সকালে খালি পেটে শুধু মেথিও চিবিয়ে খেতে পারেন। আবার চাইলে মেথি ভেজানো পানির সাথে লেবুর রস ও মধু একত্রে মিশিয়ে পান করতে পারেন। এর পাশাপাশি পরোটা, রুটি, সালাদ, ঝোল তরকারি এবং মাছ রান্না করতেও ব্যবহার করতে পারেন মেথি।

তাহলে আসুন জেনে নিই মেথি খেলে কী কী উপকার মিলবে –

মেথি কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে
দ্রবণীয় ফাইবার থাকে মেথিতে। যার কারণে শরীরের খারাপ কোলেস্টেরল কমানো সহজ হয়। নিয়মিত প্রতিদিন খালি পেটে মেথি খেতে পারলে তা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে।
কৃমির সমস্যা দূর করতে মেথির ভূমিকা-

কৃমির সমস্যায় অনেকেই ভোগে থাকেন। আর এ ভোগান্তিই পারে আরও অনেক অসুখের কারণ। তবে এই সমস্যায় বেশি ভোগতে দেখা যায় শিশুদের। মেথি এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে। মেথি নিয়মিত খেলে কৃমি দূর হয়।

মেথি ওজন কমাতে সাহায্য করে
যারা অতিরিক্ত ওজন ও বাড়তি চর্বি নিয়ে চিন্তিত তারা নিয়মিত মেথি খাওয়ার অভ্যাস করতে পারেন। তবে বিভিন্ন গবেষণায় প্রমাণিত যে, নিয়মিত মেথি খাওয়ার অভ্যাস গড়ে তোলতে পারলে তা শরীরের ওজন কমাতে সাহায্য করে ও অতিরিক্ত চর্বিও ঝরায়। তাই সুস্থ থাকার জন্য নিয়মিত মেথি খান।

পেটের সমস্যা দূর করে

অনেকেই পেটের নানা সমস্যায় ভোগে থাকেন। তা থেকে মুক্তির জন্য মেনে চলতে হবে নানা উপায়। বিশেষ করে খাবারের পেটের সমস্যা থেকে বাঁচার জন্য সবার আগে খেয়াল রাখতে হবে। নিয়মিত মেথি খাওয়ার ফলে তা গ্যাস্ট্রিক, কোষ্ঠকাঠিন্যসহ আরও অনেক সমস্যা থেকে দূরে রাখবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement