২০ জুলাই, ২০২৪, শনিবার

মেসি রোনালদোকে পেছনে ফেলেছেন ডি ব্রুন, এনগোলো কান্তে ও জর্জিনহো

Advertisement

উয়েফা বর্ষসেরা পুরুষ ফুটবলের চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছে ককেভিন ডি ব্রুন, এনগোলো কান্তে ও জর্জিনহো। বৃহস্পতিবার (১৯ আগস্ট) উয়েফার অফিসিয়াল ওয়েবসাইডে জানানো হয়েছে এই তথ্য। এই তালিকায় থাকা তিন ফুটবলারই ইংলিশ প্রিমিয়ার লিগের আসর মাতানো খেলোয়াড়। গেল ১১ বছর ধরে এই পুরষ্কার দিয়ে আসছে ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়া। এবারের সংক্ষিপ্ত তালিকায় যাদের রাখা হয়েছে তারা তিনজনই মিডফিল্ডার।

বেলজিয়াম ও ম্যানসিটির মিডফিল্ডার হিসেবে খেলেন কেভিন ডি ব্রুইন: গেল উয়েফা বর্ষসেরা খেলোয়াড় হন রবার্ট লেভানডফস্কি। কিন্তু এবার প্রিমিয়ার লিগের শিরোপা জয়ে ম্যানসিটির হওয়ার পেছনে অন্যতম ছিলেন ডি ব্রুইন। চ্যাম্পিয়নস লিগে দলকে তুলে দিলেও চোটের কারণে ফাইনাল খেলতে পারেননি এই এই ফুটবলার।

জর্জিনহো (চেলসি ও ইতালি) ইউরোপের দশম ফুটবলার হিসেবে একই বছর চ্যাম্পিয়নস লিগ ও ইউরোর শিরোপা ঘরে তুলেছেন। ইউরোর প্রতিটি ম্যাচে ইতালির মূল একাদশে ছিলেন তিনি। চেলসিকে শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন জর্জিনহো।

এনগোলো কান্তে (চেলসি ও ফ্রান্স)

চ্যাম্পিয়নস লিগে খেলেছেন দারুণ। রিয়াল মাদ্রিদের বিপক্ষে সেমিফাইনালের দুই লেগেই ম্যাচসেরা হয়েছেন তিনি। ফাইনালে সিটিজেনদের বিপক্ষেও ম্যাচ সেরা হয়েছিলেন এই ফুটবলার।

সেরা দশে থাকা বাকিরা হলেন লিওনেল মেসি (১৪৮ ভোট), বায়ার্ন মিউনিখ ও পোলান্ড তারকা রবার্ট লেভানডফস্কি (১৪০ পয়েন্ট), ইতালিয়ান গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুমা (৪৯ পয়েন্ট), ফ্রেঞ্চ ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে (৩১ পয়েন্ট), রহিম স্টার্লিং (১৮ পয়েন্ট), ক্রিশ্চিয়ানো রোনালদো (১৬ পয়েন্ট) ও আর্লিং হালান্ড (১৫ পয়েন্ট)।

সেরা কোচের তালিকায় রয়েছেন ম্যানসিটির পেপ গার্দিওলা, ইতালির রবার্তো মানচিনি ও চেলসির থমাস তুখেল। কোচ এবং সাংবাদিকদের দেওয়া পয়েন্টের ভিত্তিতে প্রকাশ করা হয়েছে এই তালিকা। ইউরো চ্যাম্পিয়নশিপে অংশ গ্রহন করা ২৪ দলের কোচ, চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগে অংশ নেওয়া ৮০টি ক্লাবের কোচ এবং উয়েফার ৫৫টি সদস্য দেশের একজন করে সাংবাদিক ছিলেন জুরি বোর্ডে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement