১৬ এপ্রিল, ২০২৪, মঙ্গলবার

রোমে বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালন 

Advertisement

ইতালির রোমে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস। এ আয়োজনের প্রথম পর্বে স্থানীয় সময় সকাল ৮টায় রাষ্ট্রদূত মো. শামীম আহসান জাতীয় পতাকা উত্তোলন করেন। তখন সেখানে দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। 

সেখানে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জাতির পিতা ও মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন, এ দিবসে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন, আলোচনাসভা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রদূত মো. শামীম আহসান তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর সম্মোহনী ব্যক্তিত্ব ও ঐন্দ্রজালিক নেতৃত্ব সমগ্র জাতিকে একসূত্রে গেঁথে ছিল, যার ফলে বাঙালি পেয়েছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। বঙ্গবন্ধুর কিশোরজীবনের মানবিক গুণাবলী ও শিশুদের প্রতি গভীর মমত্ববোধ কিভাবে সবার দৃষ্টি আকর্ষণ করে রাষ্ট্রদূত তার বক্তব্যে তা তুলে ধরেন। 

তিনি আরো বলেন, জাতির পিতার অনুকরণীয় আদর্শ বাঙালিদের নিরন্তর অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে। এ সময় তিনি শিশুদের কল্যাণে বঙ্গবন্ধু ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন কর্মকাণ্ডের কথা উল্লেখ করেন। 

সকাল ১০টায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ইতালির স্কুলশিক্ষার্থীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্যে দূতাবাসের উদ্যোগে রোমের প্রাণকেন্দ্রে অবস্থিত ‘লিওপোলডো পেরিলি’ স্কুলে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর এক বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়। ইতালিয়ান ছাত্র-ছাত্রীরা জাতির পিতার জন্মদিন উপলক্ষে তাদের অডিটরিয়ামটি উৎসবের সাজে সজ্জিত করে। 

দিবসটি উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধুর জীবন ও জীবনীভিত্তিক আলোচনা ও কুইজ প্রতিযোগিতায় লিওপোলডো বিদ্যালয়ের বিভিন্ন দেশের ৬০ জন শিশু-কিশোর স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। বঙ্গবন্ধুর ওপর রাষ্ট্রদূতের বক্তব্য ছাত্র-ছাত্রীদের মধ্যে বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে গভীর আগ্রহের সৃষ্টি করে এবং রাষ্ট্রদূত তাদের প্রশ্নের জবাব দেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে এ প্রতিযোগিতায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার ও খাবার বিতরণ এবং বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কেটে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। 

অনুষ্ঠানে বিদ্যালয়ের উপ-অধ্যক্ষসহ শিক্ষক ও বিপুলসংখ্যক অতিথি উপস্থিত ছিলেন। এ সময় রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে তাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান এবং শিক্ষকদের মধ্যে বঙ্গবন্ধুর আত্মজীবনীর (The Unfinished Memoirs) ইতালীয় সংস্করণ হাতে তুলে দেন এবং ছাত্র-ছাত্রীদের মাঝে মুজিববর্ষ উপলক্ষে দূতাবাসের বিশেষ প্রকাশনা উপহার হিসেবে বিতরণ করেন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement