১৮ জুলাই, ২০২৪, বৃহস্পতিবার

লাউপাতায় ইলিশ পাতুরি

Advertisement

বর্তমান সময়ে সবাই কমবেশি লাউপাতায় ইলিশ পাতুরি খাওয়ার এই মাছের বাহারি পদ তৈরি করছেন! তবে ইলিশ মাছের যেকোনো পদই হয় সুস্বাদু। ইলিশ মাছের স্বাদ ও ঘ্রাণ অন্যান্য মাছের চেয়ে অনেকটাই ভিন্ন।

ইলিশ মাছ দোঁপেয়াজি থেকে শুরু করে, ভাঁপা ইলিশ, ইলিশ ভুনা, ইলিশেল ঝোল, সরিষা ইলিশ, পাতুরি সবাই কমবেশি খেয়েছেন নিশ্চয়! তার মধ্যে ইলিশ মাছের পাতুরি খেতে সবাই পছন্দ করেন।

ইলিশের এই রেসিপি পাতায় মুড়ে তৈরি করা হয়। কলাপাতায় মুড়িয়ে তৈরি করা যায় ইলিশ পাতুরি।

ইলিশ পাতুরি তৈরির উপকরণ

১. ৬ পিস ইলিশ মাছ
২. ৬টি লাউয়ের পাতা
৩. ১ চা চামচ হলুদ গুঁড়ো
৪. পরিমাণমতো লবণ

৫. আধা চা চামচ লাল মরিচ গুঁড়ো
৬. ২ টেবিল চামচ কালো সরিষা
৭. ২ টেবিল চামচ হলুদ সরিষা
৮. ২ টেবিল চামচ নারকেল কোড়া
৯. ২ টেবিল চামচ টকদই
১০. ৭ টি কাঁচা মরিচ
১১. ৪ টেবিল চামচ সরিষা তেল
১২. ১ চা চামচ পোস্ত

ইলিশ পাতুরি তৈরির পদ্ধতি-

প্রথমত ২-৩ মিনিট ইলিশ মাছের টুকরোগুলো সামান্য লবণ, হলুদ ও মরিচের গুঁড়ো দিয়ে ম্যারিনেট করে রাখুন। তারপর কালো সরিষা, পোস্ত, হলুদ সরিষা, নারকেল কোড়া ও কাঁচা মরিচ ব্লেন্ড করে নিতে হবে।

তখন এই পেস্টের মধ্যে পরিমাণমতো লবণ, হলুদ, ২ চামচ সরিষা তেল দিয়ে মাখাতে হবে। সে পেস্টের মধ্যে ফেটিয়ে রাখা টকদই মিশিয়ে হবে। তারপর ইলিশ মাছের টুকরোগুলো এই পেস্টের মধ্যে ৫ মিনিট রেখে দিন।

পরে একটি লাউ পাতার উপর মসলা মাখানো একটি মাছের টুকরো রাখতে হবে। এর উপরে ১ চামচ সরিষা তেল ও ১টি কাঁচা মরিচ দিয়ে ভালো করে মুড়িয়ে নিতে হবে। এরপর লাউ পাতা ভাজ করে সুতো দিয়ে পেচিয়ে নিতে হবে।

সবগুলো মাছের টুকরো এভাবে তৈরি করে নিন।সাবধানে লাউপাতায় মাছ মুড়িয়ে নিতে হবে। তারপর একটি প্যানে ২ টেবিল চামচ সরিষা তেল গরম হলে পাতায় মোড়ানো মাছগুলো দিয়ে নিন।

অন্তত ৫ মিনিট পর মাছগুলো উলটে দিন। তখন সময় চুলার আঁচ হালকা রাখতে হবে। না হলে পুড়ে যেতে পারে লাউপাতাগুলো। তারপর ১০ মিনিটের মধ্যে রান্না হয়ে যাবে। পরে নামিয়ে লাউপাতা খুলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন লাউপাতায় ভাঁপা ইলিশ।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement