২৪ জুলাই, ২০২৪, বুধবার

১ সেপ্টেম্বর থেকে কার্যকর হচ্ছে ‘শিশু দিবাযত্ন কেন্দ্র আইন’

Advertisement

‘শিশু দিবাযত্ন কেন্দ্র আইন, ২০২১’ কার্যকর করতে যাচ্ছে সরকার। আইনটি কার্যকর করা হবে চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে আজ সোমবার আইনটি কার্যকরের তারিখ ঘোষণা করে আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়, ‘শিশু দিবাযত্ন কেন্দ্র আইন, ২০২১’ এর ধারা ১ এর উপধারা (২) এ দেওয়া ক্ষমতাবলে চলতি বছরের ১ সেপ্টেম্বরকে সরকার এই আইন কার্যকর হওয়ার তারিখ হিসেবে নির্ধারণ করলো।

গত ৮ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে ‘শিশু দিবাযত্ন কেন্দ্র আইন, ২০২১’ চূড়ান্ত অনুমোদন পায়। তারপর ১৬ জুন জাতীয় সংসদে আইনটি বিল আকারে পাস হয়। পরে ২৪ জুন গেজেট প্রকাশিত হয়।

শিশু দিবাযত্ন কেন্দ্র আইন অনুযায়ী, কোনো যদি শিশু দিবাযত্ন কেন্দ্র থেকে হারিয়ে গেলে ১০ বছরের জেল বা পাঁচ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। যদি কোনো ব্যক্তির কর্তব্য অবহেলার কারণে কেন্দ্রে অবস্থানকালে কোনো শিশুর স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ হলে বা স্বাস্থ্যহানি ঘটলে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ২ লাখ টাকা অর্থদণ্ড বা উভয়দণ্ডে দণ্ডিত হবেন।

এছাড়া কোনো ব্যক্তি কেন্দ্রে শিশুর সঙ্গে নিষ্ঠুর আচরণ করলে কমপক্ষে ২ মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ডে দণ্ডিত হবেন। এমনকি নিবন্ধন নেওয়া ছাড়া কোনো শিশু দিবাযত্ন কেন্দ্র পরিচালনা করা যাবে না। নিবন্ধন ছাড়া কেন্দ্র পরিচালনা করলে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড বা ৫ থেকে ১০ লাখ টাকা জরিমানা বা উভয়দণ্ডে দণ্ডিত হতে হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement