২৪ জুলাই, ২০২৪, বুধবার

নিমিষেই পরিষ্কার করুন সিলিং ফ্যান

Advertisement

বাড়িতে যে জিনিসগুলো তার মধ্যে সবার আগে দরকার হলো ফ্যান। এক সময় হাতপাখার প্রচলন ছিল। তখন গরমের দিনে হাতপাখাই ছিল একটু স্বস্তি পেতে ভরসা। এখন বিজ্ঞানের অবদানে অনেককিছুই সহজলভ্য। এখন প্রায় সব বাড়িতেই টেবিল ফ্যান কিংবা সিলিং ফ্যান থাকে। শীতের সময়টুকু ব্যতিত সারা বছরেই প্রায় দরকার পড়ে ফ্যানের।

আমাদের অনেক সুবিধা মেলে বাড়িতে ফ্যান থাকাতে। গরম থেকে এসে মুহূর্তেই শরীর ঠান্ডা করার জন্য ফ্যানের বিকল্প আর কী আছে! তবে ঠান্ডা বাতাসে প্রাণ জুড়ানোর পাশাপাশি খেয়াল রাখতে হবে কিছু বিষয়ে। যেমন ফ্যান পরিষ্কার রাখা। বাতাসে ভাসমান ধুলিকণা ফ্যানের পাখা নিজের দিকে টেনে নেয়। পরে ফ্যান চালু করলে সেই ময়লা বাতাসের মাধ্যমে আমাদের শরীরেই প্রবেশ করে। তাছাড়া ফ্যান দেখতেও খারাপ লাগে। তবে বাড়িতে অপরিচ্ছন্ন কিছু রাখা নিঃসন্দেহে তা রুচিহীনতার পরিচয় বহন করে।

অনেকের কাছেই বিরক্তিকর লাগে সিলিং ফ্যান পরিষ্কার করা। কারণ অনেক উপরে দাঁড়িয়ে পরিষ্কার করতে হয় আবার ফ্যানের ময়লা পুরো ঘরে ছড়িয়ে যাওয়ার ভয়। আবার অনেকে ভয়ে ফ্যান পরিষ্কার করতে চান না। কিন্তু কৌশল জানা থাকলে খুব সহজেই ফ্যান পরিষ্কার করা সম্ভব।

তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই কৌশল-
পদ্ধতি- ১
বিছানার ওপর ফ্যানের নিচে এমন পরিত্যক্ত একটি চাদর বিছিয়ে নিন। তাতে ফ্যান পরিষ্কারের সময় ময়লা পড়লে সেই চাদরের উপরেই পড়বে। তারপর হাতে একটি শুকনো কাপড় নিন। পরে হালকা হাতে ফ্যানের পাখাগুলো পরিষ্কার করে নিন। ফলে ময়লা অনেকটা আলগা হয়ে আসবে। ভেজা কাপড় দিয়ে আরেকবার মুছে নিন।

পদ্ধতি- ২

সবচেয়ে সহজ পদ্ধতি একটি পুরনো বা অব্যবহৃত বালিশের কভারের ভেতর ফ্যানের পাখা ঢুকিয়ে নিন। পরে কভারটি ভালোভাবে চেপে নিয়ে হালকা করে টেনে আনুন। তাতে ফ্যানের সব ময়লা বালিশের কভারের ভেতর চলে আসবে। দ্রুতই ফ্যান পরিষ্কার হবে।

পদ্ধতি-৩

পুরনো খবরের কাগজও ফ্যান পরিষ্কার করার জন্য ব্যবহার করতে পারেন। শুকনো কাপড় দিয়ে প্রথমে ফ্যানের পাখাগুলো পরিষ্কার করে নিন। এরপর সামান্য পানিতে খবরের কাগজ ভিজিয়ে নিয়ে ফ্যান পরিষ্কার করুন। তবে ফ্যান পরিষ্কার করার পানিতে সামান্য ডিটারজেন্ট ও খাবার সোডা মিশিয়ে নিন। ফলে দেখতে অনেকটা ঝকঝকে লাগবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement