২০ এপ্রিল, ২০২৪, শনিবার

অনলাইনে হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করবেন যেভাবে

Advertisement

আগামী ২৫ এপ্রিল থেকে বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে নতুন বিধিনিষেধ চালু করতে যাচ্ছে সরকার। দেশে প্রবেশের তিন দিন আগেই অনলাইনে যাত্রীদের পূরণ করতে হবে হেলথ ডিক্লারেশন ফরম।

যেভাকে পূরণ করবেন হেলথ ডিক্লারেশন ফরম

স্বাস্থ্য অধিদপ্তরের http://healthdeclaration.dghs.gov.bd এই ওয়েবসাইটে ফরমটি পূরণ করতে হবে।

লগইনের পর প্রথম ধাপে যাত্রীকে তার ব্যক্তিগত তথ্য (পার্সোনাল ইনফরমেশন) ইংরেজিতে তার নাম, পাসপোর্ট নম্বর, লিঙ্গ, জন্ম তারিখ, জাতীয়তা, ই-মেইল, ফোন নম্বর দিতে হবে।

দ্বিতীয় ধাপে ট্রাভেল ইনফরমেশন বা যাত্রার তথ্য দিতে হবে। এ সময় যাত্রী কোন দেশ থেকে বাংলাদেশে আসবে, তার ফ্লাইট নম্বর, সিট নম্বর (বাধ্যতামূলক নয়), বাংলাদেশে কোথায় থাকবে সেই পূর্ণাঙ্গ ঠিকানা দিতে হবে।

তৃতীয় ধাপে যাত্রীকে করোনা সংক্রান্ত তথ্য দিতে হবে। এ সময় যাত্রীর জ্বর, কাশি, গলাব্যথা, শ্বাসকষ্ট, স্বাদ বা গন্ধ না পাওয়া ইত্যাদির বিষয়ে সঠিক তথ্য দিতে হবে। পাশাপাশি যাত্রী কোন প্রতিষ্ঠানের দুই ডোজ টিকা কোন কোন তারিখে নিয়েছেন সেগুলো বিস্তারিত তথ্য দিতে হবে।

চতুর্থ ধাপে ‘উপরের সব তথ্য সত্য’ এমন একটি ঘোষণা পত্রের ঘরে টিক দিতে হবে। সর্বশেষ ধাপে যাত্রীকে ‘সাবমিট’ বাটনে চাপতে হবে।

ফরম পূরণের পর সাবমিটে চাপ দিলে কিউআর কোড যুক্ত হেলথ কার্ড আসবে। সেটি প্রিন্ট করে কিংবা মোবাইলে সফট কপি নিজের কাছে রাখতে হবে।

দেশে আসার পর বিমানবন্দরের স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ডেস্কে কিউআর কোড যুক্ত হেলথ কার্ড বা মোবাইলে সফট কপি দেখাতে হবে যাত্রীকে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement