২৪ এপ্রিল, ২০২৪, বুধবার

অভিযোগে দোষী সাব্যস্ত হলে ১৩৬ বছর জেল হতে পারে ট্রাম্পের

Advertisement

শারীরিক সম্পর্ক নিয়ে মুখ না খুলতে পর্নতারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দওয়ার অভিযোগে গ্রেফতার হলেও আপাতত পুলিশ এবং জেল হেফাজত এড়িয়েছেন। কিন্তু আমেরিকার আইন বলছে, শেষ পর্যন্ত সব কয়েকটি অভিযোগে দোষী সাব্যস্ত হলে ১৩৬ বছর জেলে কাটাতে হতে পারে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে!

মঙ্গলবার নিউ ইয়ের্কের ম্যানহাটন আদালতে আত্মসমর্পণ করতে গিয়েছিলেন ট্রাম্প। তার আগেই বিচারক হুয়ান মারচেনের নির্দেশে নিয়ম মেনে তাকে হেফাজতে নেয় পুলিশ। পর্ন তারকা স্টর্মিকে ১ লাখ ৩০ হাজার ডলার ‘ঘুষ’ দেয়ার ফৌজদারি মামলায় গত সপ্তাহেই তার বিরুদ্ধে চার্জ গঠন করেছিল নিউ ইয়র্কের গ্র্যান্ড জুরি।

স্টর্মির দাবি, ২০০৬ সালে তিনি এবং ট্রাম্প শারীরিক সম্পর্কে জড়িয়েছিলেন। এর পর ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে তার মুখ বন্ধ রাখতে ঘুষ দিয়েছিলেন ট্রাম্প। ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেন দাবি করেছিলেন, তিনিই ট্রাম্পের হয়ে স্টর্মি এবং অন্য এক মডেল কারেনের কাছে অর্থ পৌঁছে দেয়ার কাজ করেছিলেন। যদিও ট্রাম্প এই অভিযোগ অস্বীকার করেছিলেন। কোহেন ইতিমধ্যেই ভোটপ্রচারে নীতি লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত হয়ে জেলে রয়েছেন।

ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ অভিযোগের তদন্ত করেছিলেন। তিনি ডেমোক্র্যাট দলের সদস্য। ফলে ‘রাজনৈতিক চক্রান্তের’ অভিযোগ তুলেছে ট্রাম্প শিবির। বুধবার আদালতে আমেরিকার সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে ৩৪টি ফৌজদারি অপরাধের অভিযোগ আনা হয়, যার প্রতিটিতেই নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন তিনি।

ঘণ্টাখানেকের শুনানি শেষে নিউ ইয়র্ক ছেড়ে ফ্লোরিডার উদ্দেশে পাড়ি দেন ট্রাম্প। তার বিরুদ্ধে আনা ৩৪টি অভিযোগের তালিকায় রয়েছে তথ্য গোপন, বেআইনি ভাবে অর্থ দেওয়া, প্রতারণা, তদন্তে অসহযোগিতার মতো গুরুতর ফৌজদারি ধারা। যার প্রত্যেকটিতে দোষী সাব্যস্ত হলে ১৩৬ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে তার। কারণ, বেশির ভাগ অভিযোগের ক্ষেত্রেই অন্তত ৪ বছরের সাজার বিধান রয়েছে। যদিও আইন বিশেষজ্ঞেরা বলছেন, বাস্তবে এমন সম্ভাবনা প্রায় নেই। তবুও বছর দশেক জেলে থাকতে হতে পারে ৭৬ বছরের রিপাবলিকান নেতাকে।

উল্লেখ্য, সম্প্রতি রিপাবলিক দলের হয়ে ২০২৪-এ আবার আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেছিলেন ট্রাম্প। সেই আবহেই তাকে এই মামলায় অভিযুক্ত করা হলো। শেষ পর্যন্ত জেলের সাজা এড়ালেও ট্রাম্পের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলো হোয়াইট হাউসে তার প্রত্যাবর্তনের চেষ্টায় পানি ঢেলে দিতে পারে বলে অনেকেই মনে করছেন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement