২৯ মার্চ, ২০২৪, শুক্রবার

আজ শহীদ নূর হোসেন দিবস

Advertisement

আজ ঐতিহাসিক (১০ নভেম্বর), শহীদ নূর হোসেন দিবস। ১৯৮৭ সালের এই দিনে স্বৈরাচার এরশাদবিরোধী গণআন্দোলন চলাকালে রাজধানীর গুলিস্তানের জিরো পয়েন্ট এলাকায় (বর্তমান শহীদ নূর হোসেন স্কয়ার) পুলিশের গুলিতে শহীদ হন যুবলীগ নেতা নূর হোসেন। বুকে-পিঠে ‘গণতন্ত্র মুক্তি পাক/স্বৈরাচার নিপাত যাক’ লিখে বিক্ষোভ প্রদর্শনকালে পুলিশ তাঁকে গুলি করে। এরপর থেকে দিনটি ‘গণতন্ত্র মুক্তি দিবস’ হিসেবেও পালিত হয়ে আসছে।

আজকের কর্মসূচি: দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ আজ বৃহস্পতিবার সকালে শহীদ নূর হোসেন স্কয়ারে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন এবং বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করবে। বিএনপিও সকালে শহীদ নূর হোসেন স্কয়ারে অনুরূপ কর্মসূচি পালন করবে।

সিপিবি সকালে শহীদ নূর হোসেন স্কয়ার ও আমিনুল হুদা টিটোর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে। এ ছাড়া যুবলীগ, ওয়ার্কার্স পার্টি, জাসদ, বাসদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, শহীদ নূর হোসেন সংসদ, ছাত্রলীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন দল ও সংগঠন শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভাসহ নানা কর্মসূচিতে দিনটি পালন করবে। অন্যদিকে জাতীয় পার্টি দিনটিকে ‘গণতন্ত্র দিবস’ হিসেবে পালন করে থাকে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement