৮ সেপ্টেম্বর, ২০২৪, রবিবার

আজ সূচকের বড় পতন থেকে রক্ষা পেল পুঁজিবাজার

Advertisement

পুঁজিবাজারে (১১ অক্টোবর) মঙ্গলবার লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত ছিল বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপ। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ৩৯ পয়েন্ট কমে ৬ হাজার ৪৪৯ পয়েন্ট দাঁড়িয়েছে। বাজারটিতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মাত্র ১৯ দশমিক ৮৩ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। এর বিপরীতে ২১ দশমিক ৭৩ শতাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

এদিন ফ্লোর প্রাইসে আটকা কোম্পানিসহ ৫৮ দশমিক ৪২ শতাংশ কোম্পানির দাম অপরিবর্তিত ছিল। ফলে সূচক পতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার।

তবে সূচক পতন থেকে রক্ষায় সবচেয়ে বেশি অবদান রেখেছে ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, সোনালী পেপার, সী পার্ল, ইস্টার্ন হাউজিং, তমিজ উদ্দিন টেক্সটাইল, কোহিনুর ক্যামিকেল, তিতাস গ্যাস, বিবিএস ক্যাবলস এবং আল-আরাফাহ ব্যাংক লিমিটেডের শেয়ার। ওরিয়ন গ্রুপের দুটি প্রতিষ্ঠানে সূচক উত্থানে ১০ শতাংশ অবদান রেখেছ।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার ডিএসইতে ৩৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে মোট ১৫ কোটি ৫৬ লাখ ৮৩ হাজার ৪১৪টি শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ১০ কোটি ৩৫ লাখ ২৮ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৪১৭ কোটি ৫২ লাখ ৬৭ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।
বাজারে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ৮০টির, আর অপরিবর্তিত রয়েছে ২১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর।

পুঁজিবাজারে রাজা ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, ইস্টার্ন হাউজিং, রয়েল টিউলিপ সী পার্লসহ ৭৩টি কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ২৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান সূচক সামান্য বাড়লেও ডিএসইএস শরিয়াহ সূচক দশমিক ৮৪ পয়েন্ট কমে ১ হাজার ৪১৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৪দশমিক ৮ পয়েন্ট কমে ২ হাজার ৩১০ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো লিমিটেড। তৃতীয় স্থানে ছিল ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল, সোনালী পেপার, ইন্দো-বাংলা ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, জেএমআই হসপিটাল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং এবং শাইনপুকুর সিরামিক লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ বা সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৮ পয়েন্ট কমে ১৯ হাজার ১১ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ২১৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৪টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৮ লাখ ৬৬ হাজার ৪৯০ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি ৫৭ লাখ ৬৪ হাজার ৩৪৪ টাকার শেয়ার।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement