১৯ এপ্রিল, ২০২৪, শুক্রবার

আমিরাতে পবিত্র ফাতেহায়ে ইয়াজদাহুম পালিত হবে আজ

Advertisement

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতে (৫ নভেম্বর) শনিবার দিবাগত রাতে পবিত্র ফাতেহায়ে ইয়াজদাহুম পালিত হবে।

এ দিন সূর্যাস্তের সঙ্গে সঙ্গেই ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে আমিরাতে গাউছে পাকের আশেকেরা পালন করবেন পবিত্র ফাতেহায়ে ইয়াজদাহুম। এ পবিত্র রজনী পালন চলবে (৬ নভেম্বর) রোববার সূর্যোদয়ের আগ পর্যন্ত।

বিশেষ এ পবিত্র রাতে বিশ্বের অন্যান্য দেশের মতো আমিরাতেও ধর্মপ্রাণ মুসলমানরা পুণ্যলাভের আশায় মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায়, জিকির, কোরআন তেলাওয়াতসহ ইবাদত-বন্দেগিতে মশগুল থাকবেন। এ রাতে অনেকে আল্লাহর নৈকট্য লাভের জন্য ইবাদত করেন ও পরের দিন রোজা পালন করে থাকেন।

প্রতি বছর আরবি রবিউস সানি মাসের ১১ তারিখে ‘পবিত্র ফাতেহায়ে ইয়াজদাহুম’ পালন করা হয়। ৫৬১ হিজরির ১১ রবিউস সানি আধ্যাত্মিক জগতের এ মহান সাধক ইন্তেকাল করেন। ‘ইয়াজদাহম’ ফারসি শব্দ, যার অর্থ এগারো। ‘ফাতেহায়ে ইয়াজদাহুম’ বলতে রবিউস সানি মাসের ১১ তারিখে বড়পীর স্মরণে ফাতেহা শরিফের আয়োজনকে বোঝায়।

পবিত্র ফাতেহায়ে ইয়াজদাহুম বা বড়পীর হযরত আবদুল কাদের জিলানীর (র.) ওফাত দিবস। তিনি মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর অধস্তন বংশধর। তিনি ৪৭০ হিজরি সনের পবিত্র রমজান মাসের ১ তারিখে ইরানের জিলান শহরে জন্মগ্রহণ করেন। তার বাবা বিশিষ্ট বুজুর্গ সাইয়েদ আবু সালেহ জঙ্গি ও মা সাইয়েদা উম্মুল খায়ের ফাতেমা।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement