২০ এপ্রিল, ২০২৪, শনিবার

আরবের বিখ্যাত ডিশ চিকেন মান্দি ইফতারের জন্য রাঁধুন

Advertisement

এলো পবিত্র মাহে রমজান। সারা দিন রোজা রাখার পর ইফতারে আমাদের খেতে হবে স্বাস্থ্যসম্মত খাবার। সেজন্য খাবার নির্বাচন করতে হবে এমনভাবে, যাতে রোজাদার তাঁর প্রয়োজনীয় পুষ্টি পান। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে আরবের বিখ্যাত ডিশ চিকেন মান্দি রান্না করবেন।

মান্দি হলো একটি ঐতিহ্যবাহী খাবার, যা ইয়েমেনের হাদরামাউত থেকে উদ্ভূত। এতে প্রধানত মাংস ও ভাত রয়েছে, যার মধ্যে থাকে মসলার বিশেষ মিশ্রণ। এটি আরব উপদ্বীপের বেশির ভাগ অঞ্চলে জনপ্রিয়। এমনকি অনেক অঞ্চলে এটি প্রধান খাবার হিসেবে বিবেচিত হয়। বর্তমানে বাংলাদেশেও এ খাবার বেশ জনপ্রিয়।

আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে চিকেন মান্দি তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণঃ

১. মুরগির মাংস

২. পরিমাণমতো পানি

৩. এলাচ

৪. দারুচিনি

৫. পরিমাণমতো লবণ

৬. দেড় চামচ জিরা

৭. দুই চামচ মিক্সড মসলা

৮. চার-পাঁচটি কাঁচামরিচ

৯. পোলাওয়ের চাল

১০. পরিমাণমতো তেল

প্রস্তুত প্রণালিঃ

প্রথমে বড় একটি পাত্রে পরিমাণমতো পানি দিয়ে তাতে মুরগির মাংসের টুকরোগুলো দিতে হবে। এরপর তাতে এলাচ, দারুচিনি, পরিমাণমতো লবণ, দেড় চামচ জিরা, দুই চামচ মিক্সড মসলা ও চার-পাঁচটা কাঁচামরিচ দিয়ে ১০-১৫ মিনিট রাখতে হবে।

এরপর মুরগির মাংসের টুকরোগুলো উঠিয়ে নিয়ে একই পাত্রে পোলাওয়ের চাল দিয়ে পোলাও তৈরি করে নিতে হবে। সেই সঙ্গে সেদ্ধ মুরগির টুকরোগুলো কড়া করে তেলে ভেজে নিতে হবে। ভাজা হওয়ার পর মুরগির মাংসের টুকরোগুলো পোলাওয়ের সাথে ভালোভাবে মিশিয়ে ২০-২৫ মিনিট দমে রাখতে হবে।

ব্যস, তৈরি হয়ে গেল চিকেন মান্দি। এবার সাজিয়ে পরিবেশন করুন। 

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement