২৪ এপ্রিল, ২০২৪, বুধবার

ইফতারে সুস্বাদু ক্রিসপি চিকেন ললিপপ রেসিপি

Advertisement

পবিত্র মাহে রমজান ধর্মপ্রাণ মুসলমানদের ইবাদত-বন্দেগির জন্য গুরুত্বপূর্ণ মাস। এছাড়া এ মাসে ইফতার ও সেহরি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। এ সময় রান্নার আগে স্বাস্থ্যের কথা বিবেচনা করতে হবে। ইফতারে সবাই একটু ভিন্ন খাবার খেতে চায়। বাচ্চাদের প্রিয় চিকেন ললিপপ। বড়রাও অবশ্য এ খাবার পছন্দ করেন। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে ক্রিসপি চিকেন ললিপপ রান্না করবেন।

এ রেসিপিতে আমরা চিকেন উইংসকে ললিপপ শেপে কেটে নিয়েছি। চিকেন উইংসে একটি বড় হাড় থাকে, আরেকটি ছোট হাড় থাকে। আমরা ছোট হাড়টাকে বের করে ললিপপ আকার দিয়েছি। আমরা মাংসটা কমপক্ষে এক ঘণ্টা মেরিনেট করব। কারণ, যত বেশি মেরিনেট করব, তাতে মাংসটা বেশি রসাল হবে, সুগন্ধও ভালো হবে।

চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবেঃ 

১. সাত-আট টুকরো চিকেন ললিপপ

২. এক টেবিল চামচ আদা বাটা

৩. এক টেবিল চামচ রসুন বাটা

৪. দুই টেবিল চামচ সয়া সস

৫. এক টেবিল চামচ মরিচের গুঁড়ো

৬. দুই টেবিল চামচ জিরার গুঁড়ো

৭. এক টেবিল চামচ কালো গোলমরিচের গুঁড়ো

৮. পরিমাণমতো তেল

৯. চার টেবিল চামচ ময়দা

১০. দুই টেবিল চামচ কর্নফ্লাওয়ার

১১. পরিমাণমতো পানি

১২. সামান্য পরিমাণ ফুড কালার

১৩. পরিমাণমতো টক দই

১৪. দুই চা চামচ চিনি

১৫. আধা টেবিল চামচ বিটলবণ

আসুন, জেনে নিই বাসায় সহজে ক্রিসপি চিকেন ললিপপ রান্নার পদ্ধতিঃ 

প্রথমে একটি পাত্রে চিকেন ললিপপ নিন। এরপর আদা বাটা, রসুন বাটা, লবণ, সয়া সস, মরিচের গুঁড়ো, জিরার গুঁড়ো ও কালো গোলমরিচের গুঁড়ো দিয়ে ভালোভাবে মাখিয়ে মেরিনেট করুন।

ফ্রাইপ্যানে তেল দিন। আরেকটি পাত্রে ময়দা নিন। এরপর কর্নফ্লাওয়ার, লবণ, মরিচের গুঁড়ো, জিরার গুঁড়ো, পানি ও ফুড কালার দিয়ে ভালোভাবে মিশিয়ে বেটার তৈরি করুন। মেরিনেট করা চিকেন ললিপপ বেটারে চুবিয়ে গরম তেলে ছেড়ে ভাজুন।

একটি বাটিতে টক দই নিন। এরপর চিনি, বিটলবণ ও জিরার গুঁড়ো দিয়ে ভালোভাবে মিশিয়ে ইয়োগার্ট ডিপ সস তৈরি করুন। সবশেষে ভাজা চিকেন ললিপপের সাথে ইয়োগার্ট ডিপ সস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন ললিপপ।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement