২৫ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

একক ভর্তি পরীক্ষা নিতে এনটিএ গঠন করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়

Advertisement

সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষা নিতে ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) গঠন করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। গুচ্ছের বাইরে থাকা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, বুয়েট ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়কে কেন্দ্রীয় এ ভর্তি প্রক্রিয়ায় নিয়ে আসার লক্ষ্যে ৩ এপ্রিল (সোমবার) শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে কোর কমিটির সভা হবে। দুপুর ২টায় শুরু হবে এ বৈঠক। পাঁচ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছাড়াও উপাচার্যদের সংগঠন উপাচার্য পরিষদের সভাপতি, ইউজিসি, শিক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা বৈঠকে উপস্থিত থাকবেন।

জানা গেছে, আগামী বছর থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করার সিদ্ধান্ত নিতে এ কোর কমিটির বৈঠকে বসছে। এ জন্য আজ সোমবার শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে একটি সভা ডাকা হয়েছে। সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের অংশ নিতে অনুরোধ জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

গত ৩০ মার্চ (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব ড. ফেরদৌস জামানের দেওয়া চিঠিতে বলা হয়েছে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে গত ২৭ মার্চ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর পরিচালন নীতি ও শিক্ষার মানোন্নয়ন সংক্রান্ত বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় আগামী বছর থেকে সব বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করার সিদ্ধান্ত হয়েছে। বলা হয়েছে, পর্যায়ক্রমে এনটিএ (ন্যাশনাল টেস্টিং অথরিটি) গঠন করতে হবে। ইউজিসিকে এ বিষয়ে উদ্যোগ নিতে হবে।

চিঠিতে বলা হয়েছে, সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য পরবর্তী করণীয় নির্ধারণের লক্ষ্যে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে কমিশনের চেয়ারম্যান ও সদস্যদের উপস্থিতিতে নীতি-নির্ধারণী সভা আগামী সোমবার অনুষ্ঠিত হবে। সভায় শিক্ষা উপমন্ত্রী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব উপস্থিত থাকবেন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement