২০ এপ্রিল, ২০২৪, শনিবার

এবার চবি ক্যাম্পাসে চারুকাল শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

Advertisement

প্রশাসন থেকে সুনির্দিষ্ট বক্তব্য না পাওয়ায় আবারও অবস্থান কর্মসূচি পালন করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থীরা। তাদের একটাই দাবি চারুকলা ক্যাম্পাসে চাই।

রোবাবার (৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে এই অবস্থান কর্মসূচি পালন করছে তারা। 

আন্দোলনরত চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থী জহির রায়হান বলেন, আমাদের কোনো স্পষ্ট বক্তব্য দেয়া হয় নাই। কারণ তারা ভবন মেরামতের জন্য উদ্যোগ নিয়েছে কিন্তু তারা আমাদের স্থানান্তরের বিষয়ে সিদ্ধান্ত আসে নাই। এজন্যই আমরা আন্দোলন করছি এবং করব।

এর আগে, গত ২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ৫৪২তম সিন্ডিকেট সভায় চারুকলা বিভাগের শিক্ষার্থীদের রাত ১০ টার মধ্যে ক্যাম্পাস ছাড়তে বলা হয়। পরে শিক্ষার্থীরা ক্যাম্পাস না ছাড়ার ঘোষণা দিয়েও রাত ১১ টার দিকে ক্যাম্পাস ছাড়ে।

চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থীদের টানা ৮২ দিন আন্দোলনের পর ২১ জানুয়ারি শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী। পরদিন দ্বিতীয় দফায় জেলা প্রশাসক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির শিক্ষার্থীদের আশ্বাস দিলে তারা আন্দোলন এক সপ্তাহের জন্য স্থগিত করে খোলা মাঠে ক্লাস করার সিদ্ধান্ত নেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস শহর থেকে ২২ কিলোমিটার দূরে হাটহাজারীতে অবস্থিত। ২০১০ সালে চবি চারুকলা বিভাগ ও চট্টগ্রাম সরকারি চারুকলা কলেজকে একীভূত করার মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি চারুকলা ইনস্টিটিউট প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১১ সালের ২ ফেব্রুয়ারি নগরীর বাদশাহ মিয়া চৌধুরী সড়কে বর্তমান চারুকলা ইনস্টিটিউটের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement