২৫ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

কুয়েতে শীতকালে বসে হাঁস-মুরগি ও কবুতরের হাট

Advertisement

কুয়েতের আবদালিতে শীতের আগমনে জমে উঠেছে সাপ্তাহিক হাঁস, মুরগি ও কবুতরের কেনাবেচা। সৌদি ও ইরাক সীমান্তবর্তী ঘেঁষা মরু অঞ্চল আবদালিতে বসে হাঁস, মুরগি ও কবুতরের এ হাট।

শীতকালে প্রতি সপ্তাহের বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার এ হাট বসে। গ্রীষ্মকালে দেশটিতে প্রচণ্ড গরম থাকে। মরু অঞ্চলে গরমের তাপমাত্রা আরো বেশি হওয়ার কারণে বন্ধ থাকে এই হাট। ভারত, মিশরসহ প্রবাসী বাংলাদেশিরা এ হাটে কেনাবেচা করে থাকেন।

দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত এই হাটে বেচাবিক্রি চলে। এ অঞ্চলের খামারিরা বিভিন্ন ধরনের হাঁস, মুরগি ও কবুতর এ হাটে বিক্রি করতে নিয়ে আসে।

স্থানীয় কুয়েতি নাগরিকরা শখের বশে অথবা বাণিজ্যিকভাবে সিরিয়া, তুর্কি, ইরান, মিশর, থাইল্যান্ডসহ দেশের বিভিন্ন প্রজাতির হাঁস, মুরগি ও কবুতর এখানে নিয়ে আসে। যা অফরা আবদালি ও জাহারাতে খামার করে পালন করা হয়। ওইসব খামারের পরিচ্ছন্নতা দেখাশোনা করে থাকেন প্রবাসী বাংলাদেশিরা।

সাপ্তাহিক ছুটির দিনে ঘুরতে আসা স্থানীয় কুয়েতিসহ বিভিন্ন দেশের প্রবাসীরা শখ করে এসব কিনে নিয়ে যায়। অনেকেই খাওয়ার জন্য কিনে আবার অনেকে বাড়িতে পোষে। কুয়েতের সিটি এলাকায় ফ্রিজের মাংস পাওয়া গেলেও জীবিত সতেজ মাংসাশী হাঁস, মুরগি ও কবুতর কম পাওয়া যায়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement