২০ এপ্রিল, ২০২৪, শনিবার

ক্যালগেরির আলবার্টা ডান্স থিয়েটারের নৃত্যানুষ্ঠানে বাংলাদেশি-কানাডিয়ান

Advertisement

কানাডার ক্যালগেরির পাম্পহাউস থিয়েটারে আলবার্টা-ডান্স থিয়েটারের উদ্যোগে শুরু হয়েছে তিন দিনব্যাপী নৃত্যানুষ্ঠান। এতে বিভিন্ন দেশের সাথে বাংলাদেশি-কানাডিয়ানরাও অংশ গ্রহণ করেছে। নৃত্যানুষ্ঠানটি কানাডার স্থানীয় সময় বৃহস্পতিবার থেকে শুরু হয়ে শনিবার শেষ হবে।

তিন দিনব্যাপী নৃত্যানুষ্ঠানে ক্যাথেরিন এগানের উপন্যাস অবলম্বনে সেনেকস (SNEAKS) এ অংশগ্রহণ করছে ক্যালগেরির বিভিন্ন শহর থেকে আসা কিশোর কিশোরীরা। আর এতে যোগ দিয়েছে বাংলাদেশি-কানাডিয়ান দুই খুদে নৃত্য শিল্পী, সহোদরা প্রার্থনা এবং প্রকৃতি। তাদের অসাধারণ নৃত্য পরিবেশনায় বিমোহিত হন দর্শকরা।

নৃত্যানুষ্ঠানে অংশগ্রহণকারী খুদে নৃত্য শিল্পীদের সহোদরা প্রার্থনা এবং প্রকৃতি’র মা প্রবাসী বাঙালি জেবুন্নিসা চপলা জানালেন, গত ৪ মাস ধরে নৃত্য শিল্পীরা একত্রিত হয়ে ৭-৮ ঘণ্টার বেশি সময় ধরে অনুশীলন করেছে। এছাড়াও থিয়েটার কোম্পানি এই প্রোডাক্শনটির জন্য সপ্তাহব্যাপী নৃত্য শেখাবার জন্য শহরের অদূরে ক্যাম্পিংয়ের আয়োজন করে। ব্যালে, লিরিক্যাল, জ্যাজ ও ওয়েস্ট আফ্রিকান স্টাইলের নাচের সমন্বয়ে এই প্রোডাক্শন ইতিমধ্যেই দর্শক নন্দিত একটি পরিবেশনা।

তিনি আরো বলেন, আমরা চাই আমাদের নতুন প্রজন্ম বাংলাদেশি-কানাডিয়ানরা বেশি বেশি করে বিদেশি সংস্কৃতির সাথে সম্পৃক্ত হয়ে আমাদের লাল সবুজের পতাকার মানকে বিদেশের মাটিতে সমুন্নত রাখুক।

উল্লেখ্য, আলবার্টার ড্যান্স থিয়েটারে নৃত্যশিল্পীরা শুধুমাত্র কোরিওগ্রাফি এবং পারফরম্যান্সের প্রশিক্ষণই লাভ করে না, বরং সৃজনশীল সমস্যা সমাধান এবং নেতৃত্বের মতো দক্ষতাও অর্জন করে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement