১৬ এপ্রিল, ২০২৪, মঙ্গলবার

গম রপ্তানি নিষিদ্ধ করেছে ভারত

Advertisement

দেশের বাজারে গমের দাম কমাতে রপ্তানি নিষিদ্ধ করেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদক ভারত। দেশটি থেকে গম রপ্তানির অন্যতম গন্তব্যস্থল বাংলাদেশ।

২০২০-২১ অর্থবছরে বাংলাদেশে ২৯৯.৪ মিলিয়ন মূল্যের ১১,৫৭,৩৯৯ টন গম রপ্তানি করেছে ভারত। দেশটির মোট গম রপ্তানির ৫৫.৪ শতাংশই বাংলাদেশে রপ্তানি হয়। ভারতের ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তি প্রকাশ করে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ভারত সরকারের অনুমতি সাপেক্ষে এবং অন্যান্য দেশের খাদ্য নিরাপত্তার প্রয়োজন ও তাদের সরকারের অনুরোধের ভিত্তিতে গম রপ্তানির অনুমতি দেওয়া হবে। 

হিদুস্তান টাইমসের প্রতিবেদনে ভারতের সরকারি পরিসংখ্যানের সূত্রে জানানো হয়েছে, প্রায় ৮০ কোটি ভারতীয়র ভর্তুকিযুক্ত খাদ্য বিতরণের জন্য সরকারের নূন্যতম ৩০.৫ মিলিয়ন টন গম প্রয়োজন। তার পাশাপাশি অন্যান্য কল্যাণ প্রকল্পের জন্য গম লাগবে কেন্দ্র সরকারের। এই পরিস্থিতিতেই গম রপ্তানি না করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

ইউক্রেন যুদ্ধের প্রভাবে গোটা বিশ্বে গমের চাহিদা বেড়েছে। মূলত রাশিয়া ও ইউক্রেন বিশ্বের অন্যতম বৃহত দুই গম রপ্তানিকারক দেশ। তবে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে বহু দেশ। আবার ইউক্রেনে যুদ্ধ চলায় গম রপ্তানি করতে পারছে না দেশটি। 

আরেকটি বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় পেঁয়াজ বীজ রপ্তানির শর্ত শিথিল করার ঘোষণা দিয়েছে। এর আগে দেশটি পেঁয়াজ বীজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement