১৮ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

গলায় ব্যথা? কিছু ঘরোয়া উপায়ে পাবেন স্বস্তি

Advertisement

ঋতুর পরিবর্তনে সকলেই সর্দি, কাশি, গলা ব্যথার সমস্যায় ভোগেন। বিশেষ করে শীতকালে সবচেয়ে বেশি ঠাণ্ডা লাগে। গলা ব্যথার কারণে কথা বলতে, ঢোক গিলতে খুবই কষ্টকর পরিস্থিতিতে পড়তে হয়। অতিরিক্ত ব্যথা হলে গলা অনেক সময় ফুলেও যায়।

গলার কষ্টে চটজলদি উপশম পাওয়া বেশ কঠিন। একবার শুরু হলে পুরোপুরি সারতে অনেক সময় নেয়। তবে, গলা ব্যথার সমস্যা থেকে রেহাই পেতে কিছু ঘরোয়া টোটকা কাজে লাগাতেই পারেন। দেখে নিন সেগুলো কী কী…

**সর্দি-কাশি, গলা ব্যথা সারানোর জন্য ব্যবহৃত প্রাচীনতম প্রতিকারগুলোর মধ্যে একটি হলুদ। এক গ্লাস দুধে এক চা চামচ হলুদ দিয়ে ফুটিয়ে নিন। এবার এই গরম দুধ পান করুন।

**গলা ব্যথা সারানোর আরেকটি দাওয়াই হল আদা চা। আপনি প্রতিদিন চা যেভাবে প্রস্তুত করেন সেভাবেই করুন। তাতে কিছুটা ফ্রেশ আদা থেঁতো করে দিয়ে দেবেন।

**সর্দি, কাশি, গলা ব্যথা সারাতে তুলসী দারুণ কার্যকর। এক গ্লাস পানিতে কয়েকটা ফ্রেশ তুলসী পাতা, গোলমরিচ, লবণ ও আদা দিয়ে ফুটিয়ে নিন। কিছুক্ষণ ফোটানোর পর ছেঁকে নিন। এটি গরম গরম পান করুন।

**লেবু পানির অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি গলা ব্যথা নিরাময়ে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং প্রচুর পরিমাণে ভিটামিন সি সরবরাহ করে।

**সাধারণত আমরা খাবার ও পানীয়ের স্বাদ বাড়াতে পুদিনা পাতা ব্যবহার করি। কিন্তু জানেন কি, এটি গলা ব্যথা এবং ঠাণ্ডা লাগা নিরাময়েও কার্যকর? পুদিনা ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

এক কাপ পানিতে কয়েকটা পুদিনা পাতা দিয়ে কিছুক্ষণ ফোটান। তারপর এটি গরম থাকা অবস্থায় পান করুন। এতে লবণ বা চিনি মেশাতে পারেন। আপনি চাইলে পাতাগুলো চিবিয়েও খেতে পারেন।

**ঠাণ্ডা লাগা সারাতে মধু খুবই কার্যকরী। এক গ্লাস গরম পানিতে দুই চামচ মধু মিশিয়ে পান করুন। এছাড়া, পানিতে না মিশিয়ে সরাসরি দুই চামচ মধু খেতেও পারেন। তবে ডায়াবেটিস রোগীরা মধু খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নেবেন।

**আপেল সাইডার ভিনেগার গরম পানিতে মিশিয়ে গার্গল করলে ব্যথা উপশম হয়, পাশাপাশি গলা ব্যথা নিরাময় করে। এতে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে।

এক গ্লাস গরম পানিতে দুই চামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। এটি দিয়ে কিছুক্ষণ গার্গল করুন। এতে স্বস্তি পাবেন।

**লবণ পানি গলা ব্যথা উপশম করার সবচেয়ে দ্রুত এবং কার্যকর উপায়। প্রদাহ কমাতেও সাহায্য করে লবণ পানি। এক গ্লাস গরম পানিতে এক চামচ লবণ দিন। লবণ দ্রবীভূত না হওয়া পর্যন্ত চামচ দিয়ে নাড়তে থাকুন। লবণ পানি দিয়ে প্রতিদিন গার্গল করুন।

**এক বাটি গরমাগরম স্যুপ গলা ব্যথা উপশম করতে পারে। তবে খেয়াল রাখবেন স্যুপ যেন বেশি মশলাদার বা নোনতা না হয়। এটি সর্দি, কাশি এবং মাথাব্যথা কমাতেও সাহায্য করবে। তবে, টমেটো স্যুপ এড়িয়ে চলুন, কারণ এতে গ্যাস, অ্যাসিডিটি হতে পারে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement