২০ এপ্রিল, ২০২৪, শনিবার

গুঁড়া দুধে কালোজাম মিষ্টি তৈরি

Advertisement

কম-বেশি সবাই মিষ্টি খেতে পছন্দ করে।  তবে বিভিন্ন ধরনের মিষ্টি করা যায়। তার মধ্যে কালোজাম অন্যতম। সব ধরনের মিষ্টিই ইচ্ছা করলে নিজেরা তৈরি করা যায়।

জেনে নেওয়া যাক সহজেই কালোজাম মিষ্টি তৈরির পদ্ধতি-

তৈরির উপকরণ-

১ কাপ গুঁড়া দুধ
১ টেবিল চামচ ঘি
১ টেবিল চামচ সুজি

২ টেবিল চামচ ময়দা
১ চা চামচ বেকিং পাউডার
৩/৪ ফোঁটা লাল ফুড কালার
পরিমাণমতো তরল দুধ

তৈরির পদ্ধতি-

প্রথমে তরল দুধ ছাড়া সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মাখিয়ে নিন। তারপর গুঁড়া দুধের মিশ্রণের সঙ্গে অল্প অল্প তরল দুধ দিয়ে মাখিয়ে একটু নরম করে একটা ডো তৈরি করে নিন। না হলে কিছুক্ষণ পরই দুধের ডো শক্ত হয়ে যাবে।

এখন ডো রেখে সিরা তৈরি করে নিন। এরপর চুলায় প্যান বসিয়ে তাতে এক কাপ চিনি ও আড়াই কাপ পানি দিয়ে জ্বাল দিতে হবে। সিরা বেশি ঘন করার দরকার নাই। পাতলা সিরা হলেই চলবে। হাতে সামান্য ঘি মাখিয়ে এবার পরিমাণমতো দুধের ডো নিয়ে পছন্দমতো আকৃতিতে মিষ্টি তৈরি করে নিন। মিষ্টিগুলো বেশি বড় করে বানানো যাবে না। কারণ ভাজার সময় মিষ্টি ফুলে উঠতে পারে। ১ কাপ দুধে ৯-১০টি মিষ্টি হবে।

সবগুলো মিষ্টি তৈরি হয়ে গেলে তা ভেজে নিতে হবে। এবার মিষ্টিগুলো যখন গাঢ় বাদামিরঙা হবে তখনই তেল থেকে উঠিয়ে ঠান্ডা করার জন্য প্লেটে রেখে দিন।মিষ্টি পুরোপুরি ঠান্ডা হলে গরম সিরায় দিয়ে দিতে হবে। ঠান্ডা হওয়ার আগে সিরায় দিলে মিস্টিগুলো চুপসে যেতে পারে। এবার চুলার আঁচ মাঝারিতে রেখে ১০ মিনিট মিষ্টিগুলো ঢেকে জ্বাল দিন। এই ১০ মিনিটের মধ্যে একবারও ঢাকনা সরানো যাবে না।

১০ মিনিট পর চুলা থেকে নামিয়ে মিষ্টিগুলো সিরাতে দিয়ে ঢেকে রাখুন ২-৩ ঘণ্টা। এরপর মিষ্টিগুলো উঠিয়ে মাওয়ায় গড়িয়ে নিলেই তৈরি হয়ে যাবে গুঁড়া দুধের কালোজাম।

এবার পরিবেশন করুন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement