২০ এপ্রিল, ২০২৪, শনিবার

গ্রেফতার হয়েছেন নোভাক জকোভিচ

Advertisement

নোভাক জকোভিচকে গ্রেফতার করা হয়েছে! এমনই বিস্ফোরক দাবি করলেন টেনিস তারকার বাবা সার্দান জকোভিচ। অস্ট্রেলিয়ার আদালতে মামলা জেতার পরেই তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে তিনি দাবি করেন। যদিও এ ব্যাপারে অস্ট্রেলিয়ান সরকারের পক্ষ থেকে কোনও বিবৃতি দেওয়া হয়নি। সার্দান জকোভিচ, সার্বিয়ার একটি সংবাদমাধ্যমকে জানান, অস্ট্রেলিয়ান পুলিশ নোভাককে গ্রেফতার করেছে। অভিবাসন মন্ত্রী বিশেষ ক্ষমতাবলে এটা করেছে বলে দাবি করেন তিনি। যাতে নোভাককে তাড়াতাড়ি ছাড়তে না হয় সেইজন্যই অস্ট্রেলিয়া এমনটা করছে বলে তাঁর অভিযোগ।

বর্তমানে নোভাক কোথায় আছেন বা তাঁকে গ্রেফতার করে কোথায় রাখা হয়েছে সে ব্যাপারে কিছুই জানা যায়নি। তবে টেলিভিশনে দেখা গেছে বিপুল সংখ্যক পুলিশকে মেলবোর্নে নোভাকের আইনজীবীর অফিসের বাইরে মোতায়েন করা হয়েছে। উল্লেখ্য, সেখানে সাদা রংয়ের কয়েকটা গাড়ি ছিল। অস্ট্রেলিয়ায় সেই ধরনের গাড়িতে করে সাধারণত অভিবাসন আইনে আটক হওয়া সদস্যদের স্থানান্তরিত করা হয়। এই ঘটনা জকোভিচ ইস্যুতে নতুন মাত্রা যোগ করল।

গত বুধবার জকোভিচ মেলবোর্নে নামার সঙ্গে সঙ্গে তাঁকে আটক করা হয়। অস্ট্রেলিয়া সরকারের অভিবাসনের নিয়ম না মানায় তাঁকে আটক করে অভিবাসন বিভাগ। তাঁর ভিসাও বাতিল করা হয় পার্ক হোটেলে রাখা হয় তাঁকে। এই হোটেলেই অভিবাসনের নিয়ম না মানা ব্যক্তিদের আটকে রাখা হয়। জকোভিচের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি টিকা না নিয়ে অস্ট্রেলিয়ায় এসেছে। যা নীতিবিরুদ্ধ। এরপর জকোভিচ অস্ট্রেলিয়া আদালতে মামলা করেন। আজ সেই মামলার শুনানি হয়। যেখানে জিতে যান জকোভিচ। বিচারক সরকারকে নির্দেশ দেন, জকোভিচের ভিসা ও অন্যান্য সরঞ্জাম ফিরিয়ে দিতে। তখন মনে করা হয়েছিল জকোভিচের অস্ট্রেলিয়ান ওপেন খেলা সময়ের অপেক্ষা। কিন্তু তারপর নাটকীয় পরিবর্তন হয়। অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অলেক্স হক ব্যক্তিগতভাবে বিষয়টিতে হস্তক্ষেপ করেন। তারপরই পটপরিবর্তন হয়।

অস্ট্রেলিয়া সরকার জানান, যারা সেখানকার নাগরিক নয় তাদের টিকা না নিয়ে প্রবেশের কোনও অধিকার নেই। ফলে জকোভিচ কোর্টে জিতলেও সেটাই শেষ হল না। অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী কেউ যদি নিয়ম না মানে তাহলে তাঁকে দেশ থেকে বের করে দেওয়া বা আটক করার অধিকার আছে। সেই ক্ষমতা বলেই জকোভিচকে গ্রেফতার করা হল বলে মনে করা হচ্ছে। সব মিলিয়ে জকোভিচের যে এবার অস্ট্রেলিয়ান ওপেনে নামা হচ্ছে না তা নিশ্চিত।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement