১৯ এপ্রিল, ২০২৪, শুক্রবার

চলতি সপ্তাহের শেষে বঙ্গোপসাগরে লঘুচাপ তৈরির আভাস : আবহাওয়া অফিস

Advertisement

চলতি সপ্তাহের শেষে অর্থাৎ আগামী ১১ বা ১২ নভেম্বর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

(৬ নভেম্বর) রোববার গণমাধ্যমকে বিষয়টি জানান আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক।

তিনি বলেন, আগামী ১১ অথবা ১২ নভেম্বর নাগাদ সাগরে একটা সিস্টেম ডেভেলপ করতে পারে। তবে এখনই নিশ্চিত হয়ে কিছু বলা সম্ভব নয়। আগামী (১০ নভেম্বর) লঘুচাপের বিষয়ে আরও পরিষ্কারভাবে বলা যাবে।

আমাদের নভেম্বরের এক মাস মেয়াদি পূর্বাভাসে সাগরে দুটি লঘুচাপের আভাস দেওয়া হয়েছে। এই দুটি লঘুচাপ থেকে একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। তবে যেহেতু এখনও সাগরে সিস্টেম ডেভেলপ হয়নি, সেহেতু নিশ্চিত করে কিছু বলা যাবে না।

আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসের বিষয়ে তিনি বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এজন্য সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল সীতাকুণ্ডে ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement