২৮ মার্চ, ২০২৪, বৃহস্পতিবার

চুলের যত্নে পেঁয়াজের রসের ভূমিকা

Advertisement

চুল মানুষের সৌন্দর্য বৃদ্ধি করে। সবাই চায় সুস্থ এবং উজ্জ্বল চুল। এছাড়া আমরা সবাই অকালে টাক পড়া, চুল পড়া, চুল রুক্ষ হয়ে যাওয়া এবং চুল সম্পর্কিত অন্যান্য অনেক সমস্যা থেকেও দূরে থাকতে চাই। আপনি যদি চুল ঝরে যাওয়ার সমস্যা দূর করতে চান বা আগের মতো ঘন চুল ফিরে পেতে চান তাহলে পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন।

নতুন চুল গজানো এবং নতুন চুলের বৃদ্ধির জন্য পেঁয়াজের রস একটি ভালো পদ্ধতি। পেঁয়াজের রস চুলের সমস্যা মোকাবেলার অন্যতম সেরা উপায়। এটি অ্যান্টিঅক্সিডেন্ট এনজাইম ক্যাটালেসের মাত্রা বাড়িয়ে চুলের বৃদ্ধিকে উন্নত করে। সালফার সমৃদ্ধ উপাদান দিয়ে চুলের ফলিকলকে পুষ্ট করে পেঁয়াজের রস।

একটি নিরাপদ, প্রাকৃতিক এবং সাশ্রয়ী মূল্যের ঘরোয়া প্রতিকার হলো পেঁয়াজ। যা আপনার চুলের জন্য দারুণ হতে পারে। আপনার পেঁয়াজের প্রতি যদি অ্যালার্জি থাকে সেক্ষেত্রে তাহলে চুলে পেঁয়াজের ব্যবহার না করাই ভালো। 

কীভাবে চুলের সমস্যায় ব্যবহার করবেন পেঁয়াজের রস জেনে নিন- 
মাথার ত্বক হালকা আদ্র রাখতে- অলিভ অয়েল এবং পেঁয়াজের রসের মিশ্রণ ভীষণ উপকারী চুল ময়েশ্চারাইজ এবং কন্ডিশন করতে। একই সাথে এই মিশ্রণ মাথার ত্বককে ময়েশ্চারাইজ করতে এবং খুশকি তাড়াতেও সাহায্য করে। এ মিশ্রণটি প্রস্তুত করার জন্য লাগবে ২ টেবিল চামচ অলিভ অয়েল ও ৩ টেবিল চামচ পেঁয়াজের রস।

দু’টি উপকরণ ভালোভাবে একসাথে মিশিয়ে মাথার ত্বকে মাসাজ করতে হবে। ফলে মাথার ত্বকে রক্ত চলাচল ভালো হয়। এমনকি মাসাজ করা হয়ে গেলে সঙ্গে সঙ্গে চুল ধুয়ে ফেলবেন না। প্রায় ১ থেকে ২ ঘন্টা এভাবেই রেখে দিন। যদি পেঁয়াজের গন্ধ আপনার নিকট সহ্য না হয় তাহলে কোনো সুন্দর গন্ধযুক্ত মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে নিন। 

খুশকি দূর করে
টি-ট্রি অয়েল খুশকি দূর করতে সাহায্য করে, আবার চুলে পুষ্টি যোগায় নারিকেল তেল। এই দু’টি তেল পেঁয়াজের রসের সঙ্গে মেশালে তা আরও বেশি কার্যকরী হয়ে ওঠে। এজন্য খুশকি দূর করার জন্য আর দুশ্চিন্তার প্রয়োজন নেই, প্রয়োজন হবে ২ টেবিল চামচ নারিকেল তেল, ২ টেবিল চামচ পেঁয়াজের রস, ও ৪-৫ ফোঁটা টি-ট্রি অয়েল। তারপর সব উপকরণ ভালোভাবে মেশাতে হবে পরে মিশ্রণটি মাথার ত্বকে ভালোভাবে মাসাজ করুন। ঘণ্টাখানেক পর চুল ভালো করে ধুয়ে নিন।

চুলের স্বাস্থ্য ফিরিয়ে আনে পেঁয়াজের রস- চুলের জন্য উপকারী পেঁয়াজের রস, আবার আলুর রসও কিন্তু কম উপকারী নয়। আলুর রস চুলের ফলিকল স্টিম্যুলেট করে নতুন চুল গজাতে সাহায্য করে। আলুর রসে বিদ্যমান থাকে ভিটামিন বি, ভিটামিন সি এবং জিঙ্ক অক্সাইড। আর এসব উপাদান চুলের জন্য ভীষণ কার্যকরী।

এ মিশ্রণ তৈরির জন্য প্রয়োজন হবে ২ টেবিল চামচ পেঁয়াজের রস ও ২ টেবিল চামচ আলুর রস।এজন্য পেঁয়াজ এবং আলুর রস একসঙ্গে মিশিয়ে নিন। পরে পরিষ্কার তুলার সাহায্যে ভালো করে স্ক্যাল্পে লাগান। এভাবে দশ থেকে পনেরো মিনিট ভালোভাবে মাসাজ করুন। দুই ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement