২৮ মার্চ, ২০২৪, বৃহস্পতিবার

চুল গজাতে পেয়ারা পাতার ব্যবহার

Advertisement

চুল নিয়ে আমরা অনেকেই প্রায় সময় সমস্যায় পড়ি। তার মধ্যে চুল পড়ার সমস্যাটাই বেশি। অনেক সময় চিকিৎসকের পরামর্শ মেনে চলেও মেলে না সমাধান। চুল পড়তে পড়তে অনেকের মাথায় টাক দেখা দেয়। ঘরোয়া কিছু উপায় বেছে নিলে এই সমস্যার সমাধান মিলতে পারে। তার মধ্যে একটি হতে পারে পেয়ারা পাতার ব্যবহার।

পেয়ারা পাতা খুঁজে পাওয়া কঠিন কিছু নয়। আপনার বাড়িতে না থাকলেও পরিচিত কারও না কারও বাড়িতে এই গাছ খুঁজে পাবেন। পেয়ারা ফল হিসেবে যেমন উপকারী, এর পাতার কার্যকারিতাও কম নয়। আমাদের চুল পড়ার সমস্যা দূর করে মাথায় নতুন চুল গজাতে সাহায্য করে পেয়ারা পাতা।

গবেষকরা বলছেন, যদি কেউ নিয়মিত চুলের যত্নে পেয়ারা পাতা ব্যবহার করেন তবে দ্রুতই উপকার পাবেন। কারণ এই পাতা ব্যবহার করলে তা চুল পড়া কমায় এবং চুলের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখে। পেঁয়ারা পাতায় আছে প্রচুর ভিটামিন বি। পেঁয়ারা পাতা প্রাকৃতিক হওয়াতে পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ও থাকে না।

গবেষকদের দাবি, পেয়ারা পাতা চুল পড়া ঠেকাতে সাহায্য করে। কার এই পাতা ব্যবহারের কারণে চুলের সংযুক্তিস্থল অর্থাত্‍ গ্রন্থি কোষ এবং গোড়াকে শক্ত করে। প্রথমে পেয়ারা পাতা ভালো করে সেদ্ধ করে পরিষ্কার পানিতে মিনিট বিশেকের মতো সেদ্ধ করুন। এরপর চুলা বন্ধ করে ঠান্ডা হতে দিন।

মিশ্রণটি লালচে ধরনের হয়ে যাবে। যখন মিশ্রণটি ঠান্ডা হবে তখন পরিষ্কার বোতলে ঢেলে নিন। এটি হেয়ার টনিকের মতো নিয়মিত চুলের গোড়ায় ব্যবহার করবেন। এতে খুব শিঘ্রই সুফল দেখতে পাবেন।

রাতে ব্যবহার করলে সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। এভাবে কয়েকদিন ব্যবহার করলেই পরিবর্তন বুঝতে পারবেন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement