২০ এপ্রিল, ২০২৪, শনিবার

চ্যাটজিবিটিকে পাল্লা দিতে চ্যাটবট আনছে গুগল

Advertisement

চ্যাটজিপিটির সঙ্গে পাল্লা দিতে গুগল এবার নিয়ে আসছে ‘বার্ড’। বার্ড হলো একটি কৃত্রিম বুদ্ধিমত্তার কথপোকথন চ্যাটবট। স্থানীয় সময় গতকাল সোমবার গুগল এই ঘোষণা দিয়েছে। 

চ্যাটবট বা চ্যাটারবট হলো এক ধরনের কথপোকথন এজেন্ট বা কম্পিউটার প্রোগ্রাম। যা এক বা একাধিক মানুষের সঙ্গে বুদ্ধিমান আলাপ-আলোচনা চালিয়ে যেতে পারে। তাকে যেকোনো বিষয়ে লিখে দিতে বললে সহজেই সব লিখে দিতে সক্ষম। 

এদিকে, চ্যাটজিপিটি নিয়ে ইতিমধ্যেই চারদিকে হইচই পড়ে গেছে, যেখানে মাইক্রোসফট বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। চ্যাটজিপিটিও একটি এআই চ্যাটবট সিস্টেম। যাকে যেকোনো প্রশ্ন জিজ্ঞেস করতে পারেন এবং এটি যেকোনো ধরনের প্রশ্নের উত্তর দিতে সক্ষম। যেমন একটি গল্প লিখে দিতে বললে লিখে দিবে। গল্পটাকে আরো সাজিয়ে লিখতে চাইলে এই কৃত্তিম বুদ্ধিমত্তা আবার সাজিয়ে লিখে দিবে। এ ছাড়া কবিতা, গান, রচনা যেটাই লিখতে চান এই কৃত্তিম বুদ্ধিমত্তা লিখে দিবে। 

এবার ‘চ্যাটজিপিটি’ সঙ্গে পাল্লা দিতে আসছে গুগলের ‘বার্ড’। গতমাসে গুগল ঘোষণা করেছিল, তারা চ্যাটজিপিটির বৈশিষ্ট্যগুলো তাদের টিম প্ল্যাটফর্মের সঙ্গে সমন্বয় করার চেষ্টা করছে। তারা আশা করছে এটি অফিস স্যুট এবং ‘বিং’ সার্চ ইঞ্জির এর সঙ্গে খাপ খাইয়ে নিতে পারবে। বিং হলো মাইক্রোসফট নিয়ন্ত্রিত একটি সার্চ ইঞ্জিন।

বিং এর সঙ্গে চ্যাটজিপিটির সমন্বয় করার কারণে, এটি হতে পারে বিশ্বের প্রধান কৃত্তিম বুদ্ধিমত্তার সার্চ ইঞ্জিন এবং গুগলের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী। বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছিল, চ্যাটজিবিটিরি এই রাতারাতি সাফল্য, গুগলের জন্য একটি ‘কোড রেড’ হুমকি হতে পারে। 

গুগল চ্যাটবট ‘বার্ড’ এর ঘোষণাটি তখনই দিল যখন মাইক্রোসফট কৃত্তিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে একটি ইভেন্ট শুরুর প্রস্তুতি নিচ্ছে। এখান থেকেই বোঝা যাচ্ছে প্রতিষ্ঠান দুটি প্রযুক্তি নিয়ে যুদ্ধে নামছে। এই প্রযুক্তি ‘জেনারেটিভ এআই’ নামেও পরিচিত।

গুগলের সিইও সুন্দর পিচাই জানান, গুগলের ‘বার্ড কথোপকথন এআই’-কে আগামী সপ্তাহগুলোতে ব্যাপকভাবে পরীক্ষার জন্য বের করা হবে। গুগলের বার্ড ‘লাম্যাড’-এর ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। বেশ কয়েক বছর লাগিয়ে এটি তৈরি করা হয়েছে। বার্ড সব ধরনের নতুন নতুন তথ্যই আমাদের দেবে ঠিক চ্যাটজিপিটির মতো।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement