২৯ মার্চ, ২০২৪, শুক্রবার

জাটকা বিক্রির দায়ে ৩ জনের জরিমানা ভ্রাম্যমাণ আদালতের

Advertisement

মাদারীপুর সদর উপজেলায় জাটকা বিক্রির দায়ে ৩ জনকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এর আগে ঘটনাস্থল থেকে ৫ মণ জাটকা জব্দ করা হয়।

মঙ্গলবার সকাল ৬ টার দিকে উপজেলার মস্তফাপুর ও মঠেরবাজার এলাকার মৎস আড়তে এ অভিযান চালান সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. মাইনউদ্দিন।

অভিযানে জব্দকৃত ৫ মণ জাটকা স্থানীয় ১০টি এতিমখানায় বিতরণ করা হয়।

দণ্ডপ্রাপ্তরা হলো, সদর উপজেলার পূর্ব রাস্তি এলাকার মাছ ব্যবসায়ী মো. শাহ-আলম (৪৫), ঝিকড়হাটি এলাকার নূরু দর্জি (৪৫) ও চরগোবিন্দপুর এলাকার এমদাদ বয়াতী (৪৭)। তাদের তিনজনকে ১৫ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গোপনসংবাদের ভিত্তিতে মঙ্গলবার ভোররাতে মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুর ও মঠেরবাজার এলাকার মৎস আড়তে একটি যৌথ অভিযান চালায় উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস বিভাগ। অভিযানে প্রায় ২০০ কেজি জাটকা জব্দ করা হয়। জাটকা বিক্রি ও সরবরাহের দায়ে ঘটনাস্থল থেকে ৩ জনকে আটক করা হয়। পরে তাদের অর্থদণ্ড দেওয়া হয়।

উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা তপন মজুমদার বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। আমাদের দেশের অর্থনীতির চাকা সচল রাখতে ইলিশ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আমাদের সকলের উচিৎ মা ইলিশ ও জাটকা ক্রয় বিক্রয় থেকে বিরত থাকা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. মাইনউদ্দিন বলেন, জাটকা ইলিশ ক্রয়-বিক্রয় দুটোই নিষিদ্ধ। যারা এর সাথে জড়িত থাকবে তাদের আইনের আওতায় আনা হবে। আমরা আজ অভিযান চালিয়ে বিপুল পরিমাণ জাটকা জব্দের পাশাপাশি ৩ জনকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করেছি। আমাদের এ অভিযান অব্যাহত রাখা হবে। 

উল্লেখ্য, জাটকা ইলিশ রক্ষায় গত ১ নভেম্বর থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত নদ-নদীতে জাটকা মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এই ৮ মাস জাটকা পরিবহন, বিক্রি ও বাজারজাতকরণও নিষিদ্ধ রয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement