২৮ মার্চ, ২০২৪, বৃহস্পতিবার

জাতীয় বিমা দিবসের গুরুত্ব বেড়েছে

Advertisement

গুরুত্ব বেড়েছে জাতীয় বিমা দিবসের। সাধারণ মানুষের মধ্যে বিমা বিষয়ে ব্যাপক সচেতনতা আনার লক্ষ্যে দিবসটিকে ‘খ’ শ্রেণি থেকে ‘ক’ শ্রেণির দিবস হিসাবে উদযাপনের লক্ষ্যে জারি করা পরিপত্রের ‘ক’ ক্রমিকে অন্তর্ভুক্ত করার প্রস্তাবের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

(১০ অক্টোবর) সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

এর আগে সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের জাতীয় বিমা দিবস পালন করা হয় ১ মার্চ। সেটা ‘খ’ তালিকার মধ্যে ছিল। মন্ত্রণালয় বলছে, দিবসটির অনেক গুরুত্ব রয়েছে তাই এটাকে ‘ক’ তালিকায় নিয়ে আসতে হবে। পাশাপাশি ব্যাপক প্রচার করতে হবে, যাতে মানুষকে আরও বেশি করে ইনস্যুরেন্সের কভারেজে আনা যায়। আমরা অনেকেই জানি না ইনস্যুরেন্স থাকলে বিপদের সময় অনেক কাজে লাগে। এ বিষয়টি নিয়ে মানুষকে সচেতন করতে হবে।

সেজন্য ‘ক’ তালিকায় এনে যদি প্রচারণা করা যায়। তাহলে একটি পজিটিভ ফল আসবে, জানান আনোয়ারুল ইসলাম।

মন্ত্রী, সচিবসহ সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘যদি কেউ জিওবি বা নিজস্ব টাকায় বিদেশ যান, সেক্ষেত্রে পিএমও থেকে পারমিশন নিতে হবে। এছাড়া কিন্তু বিল পাস করবে না অ্যাকাউন্টস। কিন্তু ফরেন এইডের আন্ডারে যদি যায় বা প্রকিউরমেন্টের বিষয়ে যদি কেউ যায়; যেমন, আপনি বড় ধরনের একটি মেশিনারি কিনবেন, তখন সেটা চালানোর জন্য প্রশিক্ষণের প্রয়োজন হয়। সেটা প্রকিউরমেন্টের সঙ্গে খরচ ধরা থাকে। ওই ক্ষেত্রে অনুমতি দেওয়া আছে সেটা আলাদা বিষয়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement