২৯ মার্চ, ২০২৪, শুক্রবার

জিরুর ইতিহাস,এমবাপ্পের ঝলকে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

Advertisement

দোহা থেকে একটু দূরে অবস্থিত আল থুমামা স্টেডিয়াম। সেই স্টেডিয়ামে আজ ফরাসি উৎসব হলো। কিলিয়ান এমবাপ্পের জোড়া ও অলিভিয়ের জিরুর এক গোলে ফ্রান্স শেষ আট নিশ্চিত করেছে। ১-৩ গোলে হেরে পোল্যান্ড দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিল। ফ্রান্সের শেষ আটের প্রতিপক্ষ ঠিক হবে আজ রাতের ম্যাচে ইংল্যান্ড ও সেনেগাল ম্যাচের পর।

বিশ্বকাপের কোয়ার্টার নিশ্চিতের পাশাপাশি এই ম্যাচে ফ্রান্স অনেক রেকর্ডও করেছে। জিরু ৪৪ মিনিটে গোল করে যাত্রা শুরু করেন এই ম্যাচে। এর মাধ্যমে ফ্রান্সের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা হন এই ফরোয়ার্ড। জিরুর গোলে লিড নিয়ে বিরতিতে ফেরে বর্তমান চ্যাম্পিয়নরা।

দ্বিতীয়ার্ধের গল্পটা ছিল কেবলই কিলিয়ান এমবাপ্পের। বর্তমান সময়ের সেরা এই ফরোয়ার্ড জোড়া গোল করেন। শুধু গোল নয় তার ঝলকও দেখিয়েছেন। মাত্র দ্বিতীয় বিশ্বকাপ হলেও তার গোলসংখ্যা ইতোমধ্যে ৯। এই বিশ্বকাপে তিনি অন্যতম দাবিদার গোল্ডেন বুটের।

আজকের ম্যাচে পোল্যান্ড ছিল আর্জেন্টিনা ম্যাচের বিপরীত। সেই ম্যাচে রক্ষণের খোলসে থাকলেও ফ্রান্সের বিপক্ষে আক্রমণে গিয়েছে অনেক। ৩৮ মিনিটে গোল পেয়েই গিয়েছিল পোল্যান্ড। ফরাসি গোলরক্ষক হুগো লরিস প্রথমে পা দিয়ে প্রতিহত করেন। এরপর ফিরতি বলে আবার শট হয়। সেটা গোললাইন সেভ হয়৷

ম্যাচের ১৫ মিনিটের মধ্যে চারটি কর্নার আদায় করেছিল ফ্রান্স। যদিও গোল পেতে ৪৪ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। এমবাপ্পে, জিরু, অ্যান্টোয়ান গ্রিজমানকে সামলাতে রীতিমতো হিমশিম খেতে হয়েছে। প্রথমার্ধে লড়াই করলেও দ্বিতীয়ার্ধে পোল্যান্ড এমবাপ্পে ঝলকে ম্যাচ থেকে ছিটকে গেছে। ইনজুরি সময়ে ভিএআরে পেনাল্টি পায় পোল্যান্ড। সেই পেনাল্টি হুগো লরিস প্রথমে ঠেকান। পরে আবার পেনাল্টি নেয়ার নির্দেশ দেন। সেই পেনাল্টিতে পোল্যান্ডের গোল হওয়ার পরই ম্যাচ শেষ হয়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement