২৫ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

ঝিনাইদহের মহেশপুরে চুই ঝাল চাষ করে কৃষকের সাফল্য

Advertisement

ঝিনাইদহে মহেশপুর উপজেলার আজমপুর ইউনিয়নের বলিভদ্রপুর এলাকায় সাথী ফসল হিসেবে চুই ঝাল চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন মোহাম্মদ আলী খান নামে এক কৃষক। ইতিমধ্যে ব্যাপক ফলন হওয়ায় দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিদিনই ভিড় করছেন তার ক্ষেত দেখতে। উদ্বুদ্ধ হয়ে সৃষ্টি হচ্ছে নতুন নতুন উদ্যোক্তার।

জানা গেছে, দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের বিখ্যাত ফসল চুই ঝালের সুনাম ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে। যার কদর রয়েছে দেশজুড়ে। মাংসের ঘ্রাণ বাড়াতে কার্যকরী ভূমিকা পালন করে চুই ঝালের ডাল ও শিকড়। এরই মধ্যে মহেশপুরের কৃষক মোহাম্মদ আলী সর্ব প্রথম এলাকায় এই চুই ঝালের চাষ শুরু করেছেন।

দুই হাজার চারা খুলনার ডুমুরিয়া এলাকার এক কৃষকের কাছ থেকে প্রতিটি চারা ৪৫ টাকা করে কিনে তার ৫ বিঘা জমিতে রোপণ করেন। তাতেই এক বছরে বাজিমাত হয়ে যায়। বর্তমানে খুলনার ব্যাপারীরা তার এই ক্ষেতে এসে দাম হাঁকিয়েছেন ১৩ লাখ টাকা। কিন্তু তিনি এবার বিক্রি করবেন না। আগামী বছর বিক্রি করলে যার দাম হবে ৩০ লাখ টাকার উপরে। পেয়ারা বাগানের ভেতরে এই ঝাল চাষ করাই বাড়তি কোনো সার কীটনাশক লাগে না। শুধু খরা মৌসুমে সেচ দিলেই হয়।

মোহাম্মদ আলী চুই ঝাল ও পেয়ারা চাষ করে তিনি থেমে থাকেননি। তার বাগানে আরো রয়েছে ভিয়েতনামি নারিকেল, চায়না লেবু, ড্রাগন, বিদেশি কাঁঠালসহ আরো অন্যান্য ফলজ ও ঔষধি গাছ। যা থেকে আরো ৪০ লাখ টাকা আয় হবে। বর্তমানে তার বাগান দেখার জন্য নিয়োগ দেওয়া হয়েছে ১০ জন শ্রমিক। এতে করে কর্মসংস্থান হয়েছে গ্রামের বেকার যুবকদের। যার কারণে আদর্শবান কৃষক হিসেবে তার নাম এলাকায় ছড়িয়ে পড়েছে।

কৃষক মোহাম্মদ আলী জানান, ছোট বেলা থেকে কৃষিকে একরকম পেশা ও নেশা হিসেবে গ্রহণ করেছি। আমার নিজের কোনো জমি নেই। তবে পর্যায়ক্রমে এলাকার মানুষের কাছ থেকে প্রায় ৩০ বিঘা জমি লিজ নিয়েছি। নাম দিয়েছি খাঁন এগ্রো কৃষি ফার্ম। তিনি আরও জানান, চুই ঝাল চাষ ইউটিউবের মাধ্যমে তার সিঙ্গাপুর প্রবাসী ছেলে সবুর দেখতে পেয়ে তার সাথে পরামর্শ করেন। সেই থেকে চুই ঝাল চাষে নেমে পড়ে ব্যাপক সফলতা পেয়েছি।

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আজগার আলী জানান, এটি এক সময় আম গাছে কলমের সাহায্যে লাগানো হতো। এখন এটা কোনো অবলম্বন ছাড়াই মাঠে চাষ করা যাচ্ছে। এটি যত পুরাতন হবে, তত সুস্বাদু হবে। আমরা এটি দেখতে গিয়েছি। জেলার অন্যান্য কৃষকরা চুই ঝাল চাষ করার জন্য আমাদের সাথে যোগাযোগ করছেন, তাদের আমরা আমাদের মতো করে পরামর্শ দিয়ে উদ্ধুদ্ধ করছি।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement