২৯ মার্চ, ২০২৪, শুক্রবার

ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়

Advertisement

ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়। আমেরিকা ও কানাডার আবহাওয়া পূর্বাভাস মডেলের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছেন গবেষক ও আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ। গতকাল শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে এ তথ্য জানান তিনি।

পোস্টে তিনি লিখেন, ‘দুই দিন আগে পূর্বাভাস দিয়েছিলাম ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে (৭ থেকে ১৫ তারিখের মধ্যে) বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা নির্দেশ করছে আমেরিকার আবহাওয়া পূর্বাভাস মডেল। পাশাপাশি ইউরোপিয়ান ইউনিয়ন ও কানাডার আবহাওয়া পূর্বাভাস মডেলেও ঘূর্ণিঝড়টিকে একই অবস্থানে নির্দেশ করা হয়। আগামী (৬ ডিসেম্বর) সম্ভাব্য ঘূর্ণিঝড়টি আন্দামান ও নিকোবার দ্বীপের ওপরে অবস্থান করতে পারে।

দুই দিন আগেই দেওয়া পূর্বাভাসেই উল্লেখ করেছি, জেট স্টিমের বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে সম্ভব্য এই ঘূর্ণিঝড়টির পরিণতি নির্ধারিত হবে। এখানে উল্লেখ্য, ডিসেম্বরের ৮ তারিখে পূর্ণিমা থাকবে। সম্ভব্য ঘূর্ণিঝড়টি (৬ ডিসেম্বর) সৃষ্টি হলে তা ৮ থেকে ১০ ডিসেম্বরের মধ্যে উপকূলে আঘাত হানতে পারে। আর এই দিনগুলোর মধ্যে এটি আঘাত হানলে চন্দ্র, সূর্য ও পৃথিবীর প্রভাবে স্বাভাবিকের চেয়ে বেশি জলোচ্ছ্বাস হতে পারে। ফলে উপকূলীয় এলাকা প্লাবিত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।’

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement