১৮ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

ঢাবি ছাত্রীদের আবাসিক হলে সব ধর্মের পৃথক প্রার্থনা কক্ষ

Advertisement

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রী হলগুলোতে সকল ধর্মাবলম্বী শিক্ষার্থীদের উপাসনার জন্যও খোলা হয়েছে পৃথক প্রার্থনা কক্ষ। শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে ধর্ম পালনের এমন সুযোগ তৈরি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলের ১৪টি ছাত্রদের জন্য এবং ৫টি ছাত্রীদের জন্য। অমুসলিম ছাত্ররা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে থাকেন। তবে ছাত্রীদের হলগুলোতে সব ধর্মের ছাত্রীরাই থাকেন।

এতদিন মুসলিম শিক্ষার্থীদের সব হলে নামাজের কক্ষ থাকলেও সনাতন ধর্মাবলম্বীসহ অন্যান্যদের ধর্মের শিক্ষার্থীদের জন্য প্রার্থনা কক্ষ ছিল না। চলতি বছরের শুরুতে ছাত্রীদের হলগুলোতে সনাতন ধর্মাবলম্বীসহ সব ধর্মের প্রার্থনার জন্য আলাদা কক্ষের দাবি জানায় ডাকসুর সাবেক সদস্য ও ছাত্রলীগের সহ-সভাপতি তিলোত্তমা শিকদারের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের একদল নারী শিক্ষার্থী।

পরে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সিদ্ধান্ত অনুযায়ী রোকেয়া হল এবং বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব হল, সুফিয়া কামাল হল, কুয়েত মৈত্রী হল এবং সম্প্রতি শামসুন নাহার হলে সব ধর্মের জন্য আলাদা প্রার্থনা কক্ষের ব্যবস্থা করা হয়।

প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভাপতি অধ্যাপক ড. আবদুল বাছির গণমাধ্যমকে বলেন, এতদিন ছাত্রীদের হলে শুধু মুসলিম শিক্ষার্থীদের জন্য নামাজ ঘর ছিল। শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে এখন ছাত্রীদের সব হলেই হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মের শিক্ষার্থীদের জন্য প্রার্থনা কক্ষ খোলা হয়েছে।

শামসুন নাহার হলের প্রভোস্ট অধ্যাপক ড. লাফিফা জামাল গণমাধ্যমকে বলেন, বিশ্ববিদ্যালয় একটা অসাম্প্রদায়িক জায়গা, এখানে সব ধর্মের শিক্ষার্থীদের সমান অধিকার আছে। শিক্ষার্থীদের দাবি এবং প্রভোস্ট কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আমরা এই ব্যবস্থা করেছি। অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোও এক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো করে সামনে এগিয়ে আসবে বলে আমাদের প্রত্যাশা।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement