২৫ এপ্রিল, ২০২৪, বৃহস্পতিবার

তাপমাত্রা আরো কমে যাওয়ার সম্ভাবনা

Advertisement

দেশের সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ৮.৫ ডিগ্রি সেলসিয়াসে। গতকাল সিলেটের শ্রীমঙ্গলে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তিন দিন ধরেই সিলেট অঞ্চলে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে। এই অঞ্চলসহ আরো কিছু জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বইছে।

চলতি সপ্তাহে সারা দেশেই তাপমাত্রা আরো কমতে পারে। ধীরে ধীরে মাঝারি শৈত্যপ্রবাহের দিকে এগোচ্ছে দেশ।

আবাহওয়া অফিস সূত্র জানায়, কোনো অঞ্চলের তাপমাত্রা যদি ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামে তখন সেই অঞ্চলে শৈত্যপ্রবাহ চলছে বলে ধরা হয়। তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৬-৮ ডিগ্রিতে থাকলে তাকে মাঝারি এবং ৬-এর নিচে নামলে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। সিলেটে তাপমাত্রা মাত্র ০.৫ ডিগ্রি সেলসিয়াস কমলেই চলতি শীতে প্রথমবারের মতো মাঝারি শৈত্যপ্রবাহ হতে পারে।

শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘তাপমাত্রা নিচে নামার কারণে বাড়ছে শীতের তীব্রতা। মৃদু শৈত্যপ্রবাহ বইছে এ অঞ্চলে। আমাদের রেকর্ড মতে, আগামী দিনে এখানকার শীতের তীব্রতা আরো বাড়বে। তাপমাত্রা কমলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ হতে পারে। ’

আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, মৃদু শৈত্যপ্রবাহের কাছাকাছি তাপমাত্রা নেমে এসেছে ঢাকা, ময়মনসিংহ ও রংপুর বিভাগের বেশ কয়েকটি জেলায়। খুলনা বিভাগের বৃহত্তর যশোর জেলায়ও তাপমাত্রা মৃদু শৈত্যপ্রবাহের কাছাকাছি। এসব অঞ্চলে তাপমাত্রা সামান্য কমলেই মৃদু শৈত্যপ্রবাহ শুরু হবে। শীতের পাশাপাশি দেশের নদী অববাহিকা ও উত্তরাঞ্চলের জেলাগুলোতে বাড়তে পারে ঘন কুয়াশা। এসব অঞ্চলে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশা থাকলেও অন্যান্য অঞ্চলে মাঝারি কুয়াশা থাকতে পারে। রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে ঘন কুয়াশার কারণে গতকাল প্রায় ছয় ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিল।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। মৌসুমের স্বাভাবিক  লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মৌলভীবাজারে শীত জেঁকে বসেছে

তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সকাল ও রাতে শীতের তীব্রতা বেশি থাকলেও দিনে রোদ থাকায় গরম অনুভূত হচ্ছে। তবে বিকেল ও সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে কুয়াশায় চারপাশ ঢেকে যাচ্ছে। বিপাকে পড়েছে ছিন্নমূল মানুষ। শীতজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ ছয় ঘণ্টা বন্ধ

দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকার সড়ক যোগাযোগে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে গত ২৬ ডিসেম্বর থেকে প্রতিদিন ঘন কুয়াশা পড়ছে। কুয়াশার মধ্যে ফেরি চলাচল সচল রাখার বিশেষ কোনো ব্যবস্থা নেই। তাই দুর্ঘটনা এড়াতে কুয়াশাকালীন সময়ে ওই নৌপথে সব ফেরি সার্ভিস বন্ধ রাখা হচ্ছে। ঘন কুয়াশার কারণে গতকাল মঙ্গলবার ভোর পৌনে ৪টা থেকে সকাল পৌনে ১০টা পর্যন্ত দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে সব ফেরি চলাচল বন্ধ থাকে।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) মোহাম্মদ সালাউদ্দিন গণমাধ্যমকে বলেন, ঘন কুয়াশার মধ্যে ফেরি চলাচল সচল রাখার বিশেষ কোনো ব্যবস্থা নেই। কুয়াশার কারণে আজও (গতকাল) এই নৌপথে ছয় ঘণ্টা ফেরি সার্ভিস বন্ধ ছিল। এ নিয়ে টানা ৯ দিনে ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে প্রায় ৫৩ ঘণ্টা ফেরি সার্ভিস বন্ধ থাকল।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement