২৮ মার্চ, ২০২৪, বৃহস্পতিবার

তিন দিবসের বেচাকেনায় সন্তুষ্ট ফুল চাষি ও ব্যবসায়ীরা

Advertisement

ফাগুন উৎসব, বিশ্ব ভালবাসা দিবস ও ২১ ফেব্রুয়ারি মহান ভাষা দিবসে ৮ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে যশোরের গদখালী ফুলের বাজারে। ফুলের ফলন হয়েছে বাম্পার, দামও ভালো।

যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী, পানিসারা ইউনিয়নসহ বেশ কয়েকটি ইউনিয়নে বাণিজ্যিকভাবে উৎপাদিত হচ্ছে রজনীগন্ধা, গোলাপ, জারবেরা, গাঁদা, জিপসিসহ ১১ ধরণের ফুল। চলতি ফুল মৌসুমে এ অঞ্চলের ফুলচাষিরা প্রায় ১ হাজার ২০০ হেক্টর জমিতে ফুলের আবাদ করেছেন। সারাবছর বাজারে ফুল সরবরাহ করলেও এখানকার চাষিদের মূল টার্গেট ভালবাসা দিবস, বসন্ত দিবস ও ২১ ফেব্রুয়ারির আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তাই বছরের এ তিনটি দিবসকে ঘিরেই মূল বেচাকেনা। বাজারে গোলাপের দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। তাদের উৎপাদিত ফুলের একটি বড় অংশ ইতিমধ্যে পৌঁছে গেছে রাজধানী ঢাকাসহ দেশের সকল জেলায়।

ফুল চাষরিা জানান, তিনটি দিবসকে কেন্দ্র করে রাজধানী ঢাকাসহ দেশের প্রায় প্রতিটি বিভাগীয় ও জেলা শহরের ফুল ব্যবসায়ীরা ফুল ক্রয়ের জন্য চাষিদের অগ্রিম টাকা দিয়ে রেখেছেন। পদ্মা সেতু চালু হওয়ায় চাহিদা মোতাবেক সেই ফুল সময় মত সরবরাহ করা সম্ভব হচ্ছে।

চাষরিা আরও জানান, বসন্ত ও ভালোবাসা দিবসকে কেন্দ্র করে ইতিমধ্যে প্রায় ৮ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে।

বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম বলেন, যশোর মূলত কৃষি অর্থনীতি নির্ভর। এখানে বছরে প্রায় ৩শ’ কোটি টাকার ফুল বিক্রি হয়ে থাকে। ইংরেজি নববর্ষে কমপক্ষে দুইকোটি টাকার ফুল বিক্রি করেছেন চাষিরা।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement